মেডিক্যাল কলেজে উপজাতি কৌটায় অ-উপজাতি ছাত্রদের ভর্তি বাতিলের দাবি

নিজস্ব প্রতিনিধি:: মৌলভীবাজারের কমলগঞ্জে বৃহত্তর সিলেট আদিবাসী ফোরামসহ মনিপুরী সম্প্রদায়ের নেতৃবৃন্দরা ২০১৭-১৮ শিক্ষাবর্ষে মেডিকেল কলেজে জালিয়াতির মাধ্যমে উপজাতি কৌটায় অ-উপজাতি ছাত্রদের ভর্তি বাতিলের দাবি জানিয়েছেন।

শুক্রবার বিকাল ৪ টায় স্থানীয় দয়াময় সিংহ উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে বিম্বল সিংহ লিখিত বক্তব্যে বলেন, দেশে ক্ষুদ্র ক্ষুদ্র জাতিস্বত্তার অস্থিত্ব ও ইতিহাস ধরে রাখার জন্য বিভিন্ন সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে উপজাতীয় কৌটা প্রথা চালু করেছেন। এই কৌটায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হবার সুযোগ পেয়ে উপজাতিয় জনগণের মেধাবী তরুনেরা দেশ গড়ার কাজে সাহায্য করে যাচ্ছে। তবে সম্প্রতি সময়ে কিছু প্রতারক প্রতারনার মাধ্যমে উপজাতি না হওয়া সত্ত্বেও উপজাতি কৌটায় ২০১৭-১৮ শিক্ষাবর্ষে মেডিকেল কলেজে ভর্তি হওয়ার জন্য নির্বাচিত হয়েছেন।

তিনি বলেন, বরাদ্ধকৃত পাবনা মেডিকেল কলেজে আজকিয়া ইসলাম, রোল-১১০২৫৫, মেধা তালিকা নম্বর ৩৩৭১, নোয়াখালি মেডিকেল কলেজে মেহেদী হাসান উদয়, রোল-২০৩৩৩৮, মেধা তালিকা নম্বর ৩৫৮২, কক্সবাজার মেডিকেল কলেজে সুব্রত বিশ্বাস, রোল-২১১০৬৪, মেধা তালিকা নম্বর ৪৫৯৬, সাতক্ষীরা মেডিক্যাল কলেজে মো. ওয়ালিউর রহমান, রোল-২১১৬৩৯, মেধা তালিকা নম্বর ৫০৭৫ ও অপেক্ষমান তালিখায় খায়রুল বাশার, রোল-২০১৬৩৯ ও সাদিয়া আলম ঊষার, রোল-২০১৮৩৬ এরা মুসলিম মনিপুরী ও অন্যান্য উপজাতিয় সমাজের কেউ নয় বলে আমরা নিশ্চিত হয়েছি।

এই অবস্থার প্রেক্ষিতে সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দরা সমতল অঞ্চলের সকল উপজাতিয় সংগঠন গুলোর পক্ষ থেকে এরকম ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে নেতৃবৃন্দরা বলেন, অ-উপজাতিয় ছাত্রদের ভর্তি অবিলম্বে বাতিল করা হোক।

সংবাদ সম্মেলনে বৃহত্তর সিলেট আদিবাসী ফোরামের নেতা বীর মুক্তিযোদ্ধ আনন্দ মোহন সিংহ বলেন, উপজাতিয় হিসাবে আমাদের কাছ থেকে যে সনদ নেয়া হয় আমরা অনুসন্ধান করে দেখেছি এরা কেউ আমাদের কাছ থেকে কোন সনদ নেয়নি এবং তাদের কোন তালিকাও নেই। দেশের বিভিন্ন মেডিকেল কলেজে উপজাতীয় সনদ ছাড়া যাতে কাউকে ভর্তি করা না যায় সে ব্যাপারে পদক্ষেপ গ্রহণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি জানান।

মনিপুরী নেতা আব্দুল মজিদ চৌধুরীর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মনিপুরী আদিবাসী ফোরাম এর সাধারন সম্পাদক সমরজিত সিংহ, বাংলাদেশ মুসলিম মনিপুরী ডেভলপমেন্ট অর্গানাইজেশন এর সম্পাদক হাজী আব্দুল ওয়াহিদ, মনিপুরী সমাজ কল্যাণ সমিতির সভাপতি প্রতাপ চন্দ্র সিংহ, বাংলাদেশ মনিপুরী যুব কল্যান সমিতির সভাপতি নিখিল কুমার সিংহ, মনিপুরী ছাত্র পরিষদ, মুন্ডা কল্যান পরিষদ এর নেতৃবৃন্দ ছাড়াও শিক্ষিকা বিলকিস বেগম, সাজ্জাদুল হক স্বপন প্রমুখ উপস্থিত ছিলেন।

Sharing is caring!

Loading...
Open