সিলেটের আবহাওয়ায় কিছুটা পরিবর্তনের হাওয়া

নিজস্ব প্রতিবেদক:: সারাদিনের প্রচন্ড তাপদাহের পর ধীরে ধীরে উত্তাপ নামতে শুরু করে সন্ধ্যার পর থেকে। রাত যতো গভীর হয় দিনের তুলনায় কমতে থাকে তাপমাত্রা। ভোরের দিকে অনুভূত হয় হাল্কা হিম হিম একটা আমেজ। অল্প কুয়াশার সাথে সকালের রোদে দুর্বাঘাসে ঝিকমিক করতে থাকা শিশির কণা বলে দেয় বাংলার প্রকৃতিতে শীতের আগমনী বার্তা।

গত দুদিন ধরে সিলেটের প্রকৃতিতে এই চিত্র ধরা দিয়েছে অনেকের চোখে। ফলে বুঝতে বাকি নেই আরাম প্রিয় বাঙালী জাতির আয়েশী মৌসুম শীত আসছে তার মতো করে। সিলেট আবহাওয়া অফিসও এতে সায় দিয়েছে বেশ। তাদের মতে শুক্রবার কিংবা শনিবার সিলেট থেকে বিদায় নেবে বর্তমান মৌসুম।

উত্তরের দিক থেকে আসতে শুরু করবে ঠান্ডা হাওয়া। এক দু পশলা বৃষ্টির পরই এই চিত্র দেখতে পাবেন সিলেটবাসী। আর ১৬ তারিখের দিকে কক্সবাজার হয়ে বাংলাদেশ থেকেই বিদায় নেবে পুরো মৌসুমটি। তারপরই শীত পরতে শুরু করবে এই অঞ্চলে। এর সূত্রপাত হবে শ্রীমঙ্গলের দিকে। সেই সূত্রধরে মধ্য অক্টোবর থেকে শীতের আগমনী রূপ দেখতে পাবেন সিলেটবাসী।

সিলেট আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী জানান, মধ্য অক্টোবরের পর থেকেই শীতের আগমন অনূভব করা যাবে সিলেট থেকে। ১৩ কিংবা ১৪ তারিখে বৃষ্টির সম্ভাবনা আছে। সেই বৃষ্টির পর থেকেই উত্তর দিক থেকে ঠান্ডা হওয়া বইতে শুরু করবে। তিনি জানান, এবার শীতের এই মৌসুম টা শুরু হতে কিছুটা দেরি হচ্ছে তবে এটা অস্বাভাবিক নয়। মাঝেমধ্যে এমনটা হয়। এবছর প্রায় মৌসুমগুলোতেই অন্যবছরের তুলনায় কিছুটা বৈপরীত্য লক্ষ করা গেছে। সেই ধারাবাহিকতায় শীতের বেলায়ও তাই হচ্ছে।

Sharing is caring!

Loading...
Open