রোহিঙ্গা সংকট সমাধানে দাতা সংস্থাসহ বিশ্ববাসীর কাছে সহযোগিতা চাইলেন স্পিকার

সুরমা টাইমস ডেস্ক:: রোহিঙ্গা সংকট সমাধানে দাতা সংস্থাসহ বিশ্ববাসীর কাছে সহযোগিতা চেয়েছেন জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী।

স্পিকার বলেন, “সম্পূর্ণ মানবিক কারণে বিপুল সংখ্যক রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দিলেও এখন তা বাংলাদেশের জন্য বোঝা হয়ে দাঁড়িয়েছে।
এ সংকট সমাধানে বিশ্বব্যাংকসহ সবার সহযোগিতা প্রয়োজন। ”

স্থানীয় সময় মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ’র সদর দপ্তরে পার্লামেন্টারি নেটওয়ার্ক ওয়ার্কশপে বক্তৃতাকালে এসব কথা বলেন স্পিকার। দিনব্যাপী কর্মশালায় কর্মসংস্থান, প্রযুক্তি ও বাণিজ্য, শিক্ষা এবং জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে আলোচনা হয়। অনুষ্ঠানে সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. মহিউদ্দীন খান আলমগীরও অংশ নেন।

স্পিকার বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়নে বিশ্ববাসীর কাছে এক অনন্য দৃষ্টান্ত হিসেবে আবিভুর্ত হয়েছে। বাংলাদেশ সরকার দক্ষ মানবসম্পদ তৈরিতে কাজ করছে। বাংলাদেশে জাতীয় দক্ষতা উন্নয়ন নীতিমালা রয়েছে, যার মাধ্যমে মানব সম্পদ বিশেষ করে নারী ও যুবসমাজের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে জাতীয় উন্নয়নে সরাসরি অংশগ্রহণের সুযোগ করে দেওয়া হচ্ছে। শুধু দক্ষতা উন্নয়নই নয়, সুষম উন্নয়নের জন্যও দৃষ্টিভঙ্গির পরিবর্তন প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন।

স্পিকার জ্বালানির সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করতে জীবাষ্ম জ্বালানির বিকল্প অনুসন্ধানের ওপর গুরুত্বারোপ করে বলেন, “জলবায়ু পরিবর্তনজনিত কারণে বাংলাদেশ সবচেয়ে হুমকির সম্মুখীন।
জলবায়ু দূষণে বাংলাদেশের ভূমিকা খুবই নগণ্য। এ জন্য বাংলাদেশ নিজস্ব তহবিল গঠনের মাধ্যমে পরিবেশগত ভারসাম্য রক্ষায় কাজ করে যাচ্ছে। ” তিনি জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে ক্ষতির সম্মুখীন দেশগুলোকে রক্ষায় এগিয়ে আসতে উন্নত বিশ্বের দেশগুলোর প্রতি আহ্বান জানান।

Sharing is caring!

Open