লাউয়াছড়ায় অল্পের জন্য প্রাণে বাঁচলো ‘সবুজ বোড়া’

সুরমা টাইমস ডেস্ক:: মৌলভীবাজার জেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানে নিশাচর প্রাণীগুলো রাস্তা পারাপারের সময় গাড়ির চাকায় পিষ্ট হয়ে প্রাণ হারায়। এই ঘটনা ও সংবাদ নতুন কিছু নয়। কিন্তু এবার ঘটলো তার ব্যতিক্রম। গাড়ির চাকা থেকে প্রাণে বাঁচলো একটি সাপ।

মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জ সূত্রে জানা গেছে- গতকাল মঙ্গলবার (১০ই অক্টোবর) রাতে লাউয়াছড়ার প্রধান ফটকের সামনে একটি ‘সবুজ বোড়া’ বা ‘টিয়া বোড়া’ সাপ গাড়ির চাকা থেকে প্রাণে রক্ষা পায়। এর ইংরেজি নাম White Lipped Pit Viper।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহকারী বন সংরক্ষক (এসিএফ) তবিবুর রহমান বলেন- এই সবুজ বোড়া সাপটি পাকা রাস্তা অতিক্রমের আগে একটি পিকআপ ভ্যান রাস্তা অতিক্রম করে দ্রুতবেগে ছুটে যায়। এক মিনিট পরে সাপটি রাস্তা পেরোনোর চেষ্টা করলে মৃত্যুর মুখে পড়তো।

সারা শরীর সবুজ বলে এর নাম হয়েছে সবুজ বোড়া। এটি বিষধর প্রজাতির সাপ। দৈর্ঘ্যে প্রায় ১২ থেকে ১৮ সেন্টিমিটার। এরা সাধারণত নিশাচর এবং বৃক্ষবাসী স্বভাবের। ঝোপঝাড়, বাঁশ গাছ এবং বৃক্ষের নিম্নতলের শাখায় বিচরণ করে। এর খাদ্য তালিকার মধ্যে রয়েছে গিরগিটি, ব্যাঙ ও ছোট অমেরুদণ্ডী প্রাণী।

Sharing is caring!

Loading...
Open