সিলেটের জন্য এনবিআর চেয়ারম্যানের নির্দেশনা

সুরমা টাইমস ডেস্ক:: হয়রানি বা ভয়ভীতি নয়, ভ্যাট ও আয়কর প্রদানে অন্তরঙ্গ পরিবেশ তৈরির নির্দেশ দিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান। রাজস্ব আদায়ে সংশ্লিষ্টদের সাথে সুসম্পর্ক তৈরিরও নির্দেশ দিয়েছেন। এছাড়া আয়করদাতাদের সম্মান জানিয়ে বিশেষ কার্ড ও যানবাহনে লাগানোর জন্য স্টিকার প্রদানের আশ্বাস দেন তিনি।

সিলেটে ভ্যাট আদায়ে হয়রানির অভিযোগ ভূক্তভোগীদের দীর্ঘদিনের। এসকল অভিযোগের প্রেক্ষিতে ও রাজস্ব আদায় বৃদ্ধির লক্ষ্যে মঙ্গলবার সিলেট কর অঞ্চলের উদ্যোগে আয়োজন করা হয় রাজস্ব সংলাপের। সংলাপে ভ্যাট আদায়ে হয়রানির বিষয়টি পরিণত হয় মূখ্য আলোচনায়। টার্গেট পূরণের জন্য রাজস্ব কর্মকর্তাদের অযৌক্তিক ভ্যাট নির্ধারণ, ভ্যাট অফিস ও ব্যবসায়ীদের মধ্যে সমন্বয়হীনতাসহ নানা অভিযোগ করেন ব্যবসায়ীরা। প্রতিবাদ করলে মামলারও হুমকি দেন সংশ্লিষ্ট কর্মকর্তারা- এমন অভিযোগও ব্যবসায়ীদের।

সিলেটে রাজস্ব আদায় কাঙ্খিত পরিমাণে বৃদ্ধি না পাওয়ার ব্যাপারে সিলেট মেট্টোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি হাসিন আহমদ বলেন, সিলেটের শুল্ক স্টেশন দিয়ে ভারত থেকে অনেক পণ্য আমাদানি হয়ে থাকে। কিন্তু নানা জটিলতায় গত কয়েক বছর থেকে আমদানির পরিমাণ কমছে। ফলে রাজস্ব আদায়ও করছে। রাজস্ব আদায় বৃদ্ধি করতে হলে এসব সমস্যা সমাধান প্রয়োজন।

ব্যবসায়ীদের অভিযোগ শুনে রাজস্ব আহরণে সংশ্লিষ্ট কর্মকর্তাদের ব্যবসায়ীদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরির নির্দেশ দেন রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান। সেই সাথে বাংলাদেশ-ভারত বাণিজ্য নিয়ে বাণিজ্য মন্ত্রণালয় ও ভারতীয় কর্তৃপক্ষের সাথে আলোচনার আশ্বাস দেন তিনি।

Sharing is caring!

Loading...
Open