রোহিঙ্গা নবজাতকের নাম রাখা হয়েছে শেখ মুজিবুর রহমান!

সুরমা টাইমস ডেস্ক:: মিয়ানমারের সেনাদের নির্মম নির্যাতন থেকে প্রাণে বাঁচতে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের বিভিন্ন শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছে কয়েক হাজার অন্তঃসত্ত্বা নারী। কক্সবাজারের উখিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কেন্দ্রে সম্প্রতি এক রোহিঙ্গা নবজাতকের জন্ম হয়েছে। ওই নবজাতকের নাম রাখা হয়েছে শেখ মুজিবুর রহমান।

কক্সবাজারের উখিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কেন্দ্রের ডা. প্রণয় রুদ্র এ তথ্য নিশ্চিত করেছেন। ওই নবজাতকের মায়ের নাম সেনোয়ারা। নবজাতকটির বাবার কোনো খোঁজ পাওয়া যায়নি।

জানা যায়-অন্তঃসত্ত্বা সেনোয়ার নৌকা করে নাফ নদী পাড়ি দিয়ে বাংলাদেশে আসে। এখানে তার কোনো স্বজন না থাকায় তিনি ক্যাম্পে আশ্রয় নেন। প্রসব বেদনা ওঠার পর তিনি উখিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কেন্দ্র আসার পথে শিশুটির জন্ম হয়। মা ও শিশু দুজনেই ভালো আছেন।

প্রসঙ্গত, গত ২৫শে আগস্ট রাতে রাখাইনে একসঙ্গে ৩০টি পুলিশ পোস্ট ও একটি সেনাক্যাম্পে হামলা চালায় আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরএসএ )ওই হামলায় নিরাপত্তা বাহিনীর ১২ সদস্যসহ ৮৯ জন মারা যান বলে মিয়ানমার সরকারের ভাষ্য। এর পরই রাজ্যটিতে শুরু হয় সেনা অভিযান।

জাতিসংঘের সর্বশেষ তথ্যানুযায়ী, সেনা অভিযানে এক হাজারের বেশি নিরীহ রোহিঙ্গা মারা গেছে। আর প্রাণ বাঁচাতে সর্বস্ব হারিয়ে বাংলাদেশের সীমান্ত এলাকায় আশ্রয় নিয়েছে পাঁচ লক্ষাধিক রোহিঙ্গা। যাদের অধিকাংশই নারী ও শিশু।

Sharing is caring!

Loading...
Open