রোহিঙ্গাদের নিয়ে এবার নির্মাণ হচ্ছে পূর্ণ দৈর্ঘ্য চলচ্চিত্র

সুরমা টাইমস ডেস্ক:: রোহিঙ্গাদের নিয়ে এর মধ্যে স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ হয়েছে কয়েকটি। এবার নির্মাণ হচ্ছে একটি পূর্ণ দৈর্ঘ্য চলচ্চিত্র। রোহিঙ্গা সংকট নিয়ে চলচ্চিত্রটি নির্মাণ করছেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র নির্মাতা সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ড। ২৬ সেপ্টেম্বর থেকে তিনি চলচ্চিত্রটির শুটিং শুরু করেছেন।সিনেমাটির শুটিং চলছে নাফ নদী, শাহপরী দ্বীপ, উখিয়া ও টেকনাফে। মূলত গত মাস থেকে রোহিঙ্গাদের সঙ্গে কী ঘটেছে, সেটি চলচ্চিত্র আকারে সংরক্ষণ করে ভবিষ্যতের ইতিহাস নির্মাণ করতে চাইছেন এ পরিচালক।

এ প্রসঙ্গে নির্মাতা বলেন, ‘ছবিটি নির্মাণের জন্য ২০১২ সালে পরিকল্পনা করি। দীর্ঘ সময় ধরে সিনেমার কাহিনী ও চিত্রনাট্য তৈরি করেছি। সিনেমার জন্য যে রোহিঙ্গা শরণার্থীদের দেখানোর কথা ছিল তা এখন বাস্তবেই বিদ্যমান। আমরা তাই শরণার্থীদের ভেতরে ঢুকে পড়েছি। বিষয়টি আমাদের জন্য বেশ কষ্টসাধ্য একটি বিষয়। তবে হাল ছাড়ছে না আমাদের টিম।’

চলচ্চিত্রটির ঐতিহাসিক দিকটি তুলে ধরে ডায়মন্ড বলেন, ‘২০১২ সালে যখন বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের অনুপ্রবেশ ঘটে তখনই বিষয়টি আমার মনে দাগ কাটে। অপেক্ষা করছিলাম ঘটনাটা কোনদিকে মোড় নেয় তা দেখার। এরপর বাংলাদেশে শরণার্থীরা এসে যখন ভিড়ল তখন আমার মনে হয়েছে এটাই আসলে চূড়ান্ত পর্যায়। এরপর রোহিঙ্গারা হয় থেকে যাবে নইলে আবার ফিরে যাবে। দেশের এ আন্তর্জাতিক প্রেক্ষাপট শুরু করেছি।’ ছবিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন আরশি।

Sharing is caring!

Loading...
Open