আজ বাউল শাহ আবদুল করিমের মৃত্যুবার্ষিকী

সুরমা টাইমস ডেস্ক::

বাউল শাহ আবদুল করিমের অষ্টম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৯ সালের ১২ই সেপ্টেম্বর এই বাউল সম্রাট দেহ ত্যাগ করেন। ১৯১৬ সালে সিলেটে সুনামগঞ্জের দিরাই উপজেলার জন্মগ্রহণ করেন এই বাউল সম্রাট।

ভাটি অঞ্চলের মানুষের জীবনের সুখ প্রেম-ভালোবাসার পাশাপাশি তাঁর গান কথা বলে সকল অন্যায়,অবিচার, কুসংস্কার আর সাম্প্রদায়িকতার বিরুদ্ধে। তিনি তাঁর গানের অনুপ্রেরণা পেয়েছেন প্রখ্যাত বাউল সম্রাট ফকির লালন শাহ, পুঞ্জু শাহ এবং দুদ্দু শাহ এর দর্শন থেকে। যদিও দারিদ্র তাঁকে বাধ্য করে কৃষিকাজে তাঁর শ্রম ব্যয় করতে কিন্তু কোন কিছু তাঁকে গান সৃষ্টি করা থেকে বিরত রাখতে পারেনি।

তাঁর গান বাংলাদেশের লোকসংগীতের আঙিনা ছাড়িয়ে পৌঁছে গেছে দেশের বাইরেও। তার গানে যেমন ছিল আনন্দ তেমনি ছিল জীবন সংগ্রামের প্রেরণা। আর এ কারণেই তাঁকে দেওয়া হয়েছে ‘বাউল সম্রাটের’ মর্যাদা।

বাংলা একাডেমির উদ্যোগে তাঁর ১০টি গান ইংরেজিতে অনূদিত হয়েছে। কিশোর বয়স থেকে গান লিখলেও কয়েক বছর আগেও এসব গান শুধুমাত্র ভাটি অঞ্চলের মানুষের কাছেই জনপ্রিয় ছিল। মৃত্যুর কয়েক বছর আগে বেশ কয়েকজন শিল্পী বাউল শাহ আবদুল করিমের গানগুলো নতুন করে গেয়ে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করলে তিনি দেশব্যাপী পরিচিতি লাভ করেন।

Open