ফেসবুকের চাইতে বই পড়ায় বেশি সময় দিতে হবে-জাফর ইকবাল

নিজস্ব প্রতিনিধি:: বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, রবীন্দ্রনাথ ঠাকুর, বঙ্গবন্ধুর মতো মানুষদের সাথে আমাদের দেখা হয় নি। কিন্তু আমরা তাদের বই পড়ে তাদের সাথে কথা বলতে পারি, আড্ডা দিতে পারি। তিনি সপ্তাহে কমপক্ষে ১ টি বই পড়ার পরামর্শ দিয়ে বলেন, বই পড়ে ব্রেইনকে ইনপ্রুভ করতে হবে। ফেসবুকের চাইতে বই পড়ায় বেশি সময় দিতে হবে।

বৃহস্পতিবার দুপুরে মৌলভীবাজার সরকারি কলেজ অডিটোরিয়ামে ‘অন্বেষা’ নামক একটি সংগঠন আয়োজিত এসএসসি ও এইচএসসি কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথাগুলো বলেন।

ড. জাফর ইকবাল খ্যাতনামা সাহিত্যিক হুমায়ুন আহমদের উক্তি ‘কচ্ছপ বাঁচে ৩’শ বছর আর মানুষ বাঁচে ৬০ বছর’ উল্লেখ করে বলেন মানুষের জীবন অল্প। এই অল্প সময়কে উপভোগ করতে হবে। আর সেটা অপরের কল্যাণে। প্রতিদান ছাড়া অপরকে সাহায্য করার মধ্যেই মানব জীবনের আনন্দ।

সংগঠনের সভাপতি আব্দুল কাদির মাহমুদের সভাপতিত্বে ও সহকারি অধ্যাপক রজত কান্তি গোস্বামীর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অধ্যাপক ইয়াসমীন হক, অধ্যক্ষ সৈয়দ মুহিবুল ইসলাম, উপাধ্যক্ষ ফজলুল আলী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আশরাফুর রহমান, (অব.) প্রফেসর মো. শাহজাহান, যুক্তরাজ্য প্রবাসী মো. মকিস মনসুর, শাহ মো. শাহনূর আলী, রাধা কান্ত ধর প্রমুখ।

এসময় মৌলভীবাজার জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২০১৭ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত ৪৯৮ জন শিক্ষার্থীকে ক্রেস্ট প্রদান করা হয়। এবং তৃতীয় শ্রেণি থেকে এইচএসসিতে অধ্যয়নরত গরীব মেধাবী ১৩ শিক্ষার্থীকে দুই হাজার টাকা করে প্রদান করা হয়। অনুষ্ঠান উপলক্ষে সংগঠনের পক্ষ থেকে ‘অন্বেষা’ নামক একটি ম্যাগাজিনের মোড়ক উন্মোচন করেন লেখক ড. জাফর ইকবাল।

Sharing is caring!

Loading...
Open