হযরত শাহজালাল (রহ.)’র পবিত্র ওরস মোবারক সম্পন্ন

সুরমা টাইমস ডেস্ক: ওলীকূল শিরোমণি, উপমহাদেশের প্রখ্যাত ইসলাম ধর্ম প্রচারক হযরত শাহজালাল (রহ.)’র পবিত্র ওরস মোবারক সম্পন্ন হয়েছে। শনিবার সকালে গিলাপ ছড়ানোর মধ্য দিয়ে দুই দিনব্যাপী ৬৯৮তম ওরস মোবারকের আনুষ্ঠানিক সূচনা হয়। রবিবার বাদ ফজর আখেরি মোনাজাত ও শিরণি বিতরণের মধ্য দিয়ে শেষ হয় ওরস।

তবে গত শুক্রবার থেকেই ভক্ত-আশেকানরা ওরসকে কেন্দ্র করে ভীড় জমাতে শুরু করেন। শুক্রবার দিবাগত রাতেই মাজার প্রাঙ্গন ও আশপাশের এলাকা লোকারণ্য হয়ে যায়।

জানা যায়, ওরসকে কেন্দ্র করে মানুষের চাপ সামলাতে শনিবার সকাল থেকেই যানবাহন চলাচল বন্ধ করে দেয়া হয় দরগাহর প্রধান ফটকসহ পাঁচটি প্রবেশ পথে। বসানো হয় পুলিশ চেকপোস্ট। দেশের বিভিন্নপ্রান্ত থেকে আগত মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে মাজার ও আশপাশের এলাকায় লাগানো হয় ৫০টি সিসিটিভি ক্যামেরা। সার্বক্ষণিক নিরাপত্তায় নিয়োজিত রাখা হয় বিপুল সংখ্যক পুলিশ।

এছাড়া বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরাও তৎপর ছিলেন ওরসকে কেন্দ্র করে। তাছাড়া মাজার প্রাঙ্গনে বসানো হয় মেডিকেল ক্যাম্প। পাশাপাশি দমকল বাহিনী ও বিদ্যুৎ বিভাগের দুটি টিমও সার্বক্ষণিকভাবে দায়িত্ব পালন করে।

এদিকে শনিবার সকালে আনুষ্ঠানিকভাবে গিলাপ ছড়ানোর মাধ্যমে শুরু হয় দুই দিনব্যাপী ওরস। সকাল ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে মাজারে গিলাফ প্রদান করেন সিলেট জেলা ও মহানগর আওয়ামীলীগ নেতৃবৃন্দ।

এছাড়া বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে গিলাফ প্রদান করেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

শনিবার দিবাগত রাত জিকির-আজগারে মুখরিত ছিল মাজার প্রাঙ্গন। রবিবার ভোর রাতে আখেরি মোনাজাতের পর শিরণি বিতরণের মধ্য দিয়ে শেষ হয় ওরস।

Open