সিলেটের শিশু রাজন হত্যার ঘটনায় ডেথ রেফারেন্স ও আপিলের রায় প্রকাশ

সুরমা টাইমস ডেস্ক: সিলেটের শিশু রাজন হত্যার ঘটনায় ডেথ রেফারেন্স ও আপিলের রায় প্রকাশ করা হয়েছে।

মঙ্গলবার সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে রাজন হত্যা মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হবে বলে কোর্ট সূত্র জানিয়েছে।

শিশু রাজনকে নির্মমভাবে পিটিয়ে হত্যার ঘটনায় ১০ আসামিকে সাজা দিয়েছিল বিচারিক আদালত। পরে ডেথ রেফারেন্স ও আসামিদের আপিল শুনানি শেষে নিম্ন আদালতের দেয়া ৯ জনের বিভিন্ন মেয়াদে সাজা বহাল রাখা হয়। এদের মধ্যে কামরুল ইসলামসহ ৪ জনের ফাঁসির আদেশ বহাল রাখেন হাইকোর্ট। এছাড়া ৩ জনকে পৃথক পৃথক ৭ বছর কারাদণ্ড, ২ জনকে ১ বছর করে কারাদণ্ড এবং নুর মিয়ার সাজা যাবজ্জীবন কমিয়ে ৬ মাস করা হয়। সেইসঙ্গে আসামিদের ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়।

গত ১১ এপ্রিল হাইকোর্টের বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন সমন্বয়ে বেঞ্চ ওই রায় দেন। মঙ্গলবার ওই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করা হয়।

এর আগে গত ১২ মার্চ হত্যা মামলায় ডেথ রেফারেন্স ও আসামিপক্ষে আনা আপিলের শুনানি শেষে রায়ের জন্য (১১ এপ্রিল) দিন ধার্য করেন। মামলার শুনানিতে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল আতিকুল হক সেলিম, ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল জহিরুল হক জহির। আসামিদেরপক্ষে মামলা পরিচালনা করেন আইনজীবী এসএম আবুল হোসেন, বেলায়েত হোসেন ও শহীদ উদ্দিন চৌধুরী।

২০১৫ সালের ৮ জুলাই সিলেটের কুমারগাঁওয়ে চুরির অভিযোগ তুলে ১৩ বছরের শিশু রাজনকে পিটিয়ে নির্মমভাবে হত্যা করা হয়। হত্যাকারীরা এ ঘটনা মোবাইল ফোনে ভিডিও করে তা ইন্টারনেটে প্রকাশ করে। ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়লে দেশব্যাপী তোলপাড় ও ক্ষোভের সৃষ্টি হয়।

ঘটনার দেড় মাসের মধ্যে তদন্ত শেষ করে ১৬ আগস্ট ১৩ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেয়া হয়। পরে নিন্ম আদালত ১০ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেন। ওই রায়ের বিরুদ্ধে করা আপিলের রায়ে একজনের সাজা কমিয়ে বাকি ৯ জনের দণ্ড বহাল রাখা হয়।

Sharing is caring!

Loading...
Open