অবশেষে উদ্ধার করা হলো মুসা ইব্রাহীমকে ।

সুুুরমা টাইমস ডেস্ক: পাপুয়া নিউগিনির সর্বোচ্চ পর্বত মাউন্ট কার্সটেঞ্জ পিরামিডে আটকে পড়া বাংলাদেশের প্রথম এভারেস্টজয়ী মুসা ইব্রাহীমকে অবশেষে উদ্ধার করা সম্ভব হয়েছে। মুসার সঙ্গে থাকা অন্য দু’জনকেও উদ্ধার করা হয়েছে। খাবার ছাড়া ৩ দিন আটকে থাকার পর তাদের উদ্ধার করা গেল।

রোববার (১৮ জুন) ইন্দোনেশিয়ায় অবস্থিত দূতাবাসের মাধ্যমে ‘গ্লোবাল রেসকিউ’য়ের একটি হেলিকপ্টার পাঠিয়ে তাকে উদ্ধার করা হয়। সেভেন সামিট অভিযানের অংশ হিসেবে অস্ট্রেলিয়া ও ওশেনিয়া মহাদেশের সর্বোচ্চ ৭ পর্বত জয়ে বাংলাদেশ ও ভারতের তিন সদস্যের টিমের নেতৃত্ব দিচ্ছেন মুসা ইব্রাহীম।

মুসাকে উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছে তার পরিবার। মুসার সঙ্গে উদ্ধার হয়ে নিরাপদে আছেন ভারতের এভারেস্টজয়ী পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত ও নন্দিতা চন্দ্রশেখর।

এছাড়া ও রোববার দুপুর ১২টায় এক টুইট বার্তায় বিষয়টি নিশ্চিত করেছেন ভারতের এভারেস্টজয়ী সত্যরূপ সিদ্ধান্ত। তাদের সাহায্যে এগিয়ে আসায় তিনি ‘গ্লোবাল রেসকিউ’কে ধন্যবাদ জানিয়েছেন।

গত ১৬ জুন মুসা ইব্রাহীম নীলসাগর গ্রুপের চেয়ারম্যান আহসান হাবিব লেলিনকে বেস ক্যাম্পে খাদ্য সঙ্কটের কথা জানিয়ে এসএমএস এর মাধ্যমে সাহায্য চান। ওই ক্ষুদে বার্তায় মুসা লিখেছেন, ‘আমরা বেস ক্যাম্পে খাবার সঙ্কটে আছি, আমাদের মালামাল বহনকারীরা খাবার সঙ্কটের কারণে চলে গেছে। তাই জরুরি ভিত্তিতে আমাদের হেলিকপ্টার দরকার। যার ভাড়া ৬৫০০ ডলার। আমি এখন কি করব? উত্তরে তাকে ‘যত টাকা প্রয়োজন হয় খরচ করতে বলেন নীলসাগর গ্রুপের চেয়ারম্যান। সেই সঙ্গে তাকে সব রকমের সহযোগিতা অব্যাহত ভাবে দেওয়ারও আশ্বাস দেন লেলিন। কিন্তু এরপর থেকে মুসা ইব্রাহীমের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও যোগাযোগ প্রতিস্থাপন করা যায়নি।

গত ২৯ মে মুসা ইব্রাহীম ইন্দোনেশিয়া হয়ে পাপুয়া নিউগিনি’র নাবিরে পৌঁছান। এরপর অভিযাত্রীরা ১৬ হাজার ২৩ ফুট উঁচু মাউন্ট কার্সটেন্জ পিরামিড চূড়া জয়ের পথে বেস ক্যাম্পে অবস্থান নেন। প্রতিকূল আবহাওয়ার কারণে সেখানে তাদের খাদ্য সঙ্কট দেখা দেয়।

এর আগে তিনি ২০১০ সালের ২৩ মে এশিয়া ও বিশ্বের সর্বোচ্চ পর্বত মাউন্ট এভারেস্ট (উচ্চতা ২৯,০৩৫ ফুট), ২০১১ সালের ১২ সেপ্টেম্বর আফ্রিকার সর্বোচ্চ মাউন্ট কিলিমানজারো (উচ্চতা ১৯,৩৪১ ফুট), ২০১৩ সালের ২৬ জুন ইউরোপের সর্বোচ্চ পর্বত মাউন্ট এলব্রুস (উচ্চতা ১৮,৫১০ ফুট), ২০১৪ সালের ২৩ জুন উত্তর আমেরিকার সর্বোচ্চ (২০ হাজার ৩২০ ফুট) পর্বত মাউন্ট ডেনালি জয় করেন। ২০১২ সালের ফেব্রয়ারিতে দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ (২২ হাজার ৮৪১ ফুট) পর্বত মাউন্ট অ্যাকঙ্কাগুয়া অভিযানে আবহাওয়া খারাপ থাকায় ২১ হাজার ফুট উচ্চতা থেকে ফিরতে বাধ্য হয়েছিলেন মুসা।

Open