গুজবে কান দেবেন না । একজন নিরীহ নওমুসলিমকে বাচাতে এগিয়ে আসুন

সুরমা টাইমস ডেস্কঃ আওয়ামী সেক্যুলারদের জবাই করার হুমকি’, যুবক আটক শিরনামে সুরমা টাইমস সহ সিলেটের অনেক পত্রিকায় গতকালকের একটি সংবাদ পড়ে হতভম্ব বা হয়ে পারলাম না। দুই তিন দিন যাবৎ ফেসবুকে ওই যুবকের আহাযারি ভাসমান ছিল যে তার নামে কিছু লোক ফেসবুকে বিভ্রান্তিকর ছবি ও মন্তব্য প্রচার করছে। যেগুলোর ভয়াবহতা অনুমান করে তিনি নিজেই ভীত সম্ভ্রস্ত এবং কিংকর্তব্যবিমূড় হয়ে দ্বারে দ্বারে সাহায্য চাইছিলেন। একজন নও মুসলিম (হিন্দু ধর্ম থেকে সদ্য মুসলমান হয়েছেন)হিসেবে তার কোন আপনজন নেই বিধায় তিনি আরও অসহায় বোধ করছিন। সর্বশেষ তিনি তার ফেসবুক ওয়ালে Saiyedur Rahman Mehedi নামক একটি আইডি থেকে তার ব্যাপারে লেখা একটি পোস্ট শেয়ার করেছিলেন যাতে লেখা ছিলঃ

সবার প্রতি অনুরোধ গুজবে কান দেবেন না। একজন নিরীহ মানুষকে বিপদে ফেলবেন না।
—————————————————————————
নিচের যে ছবিটি দেখছেন তিনি হিন্দু থেকে কিছুদিন আগে মুসলমান হওয়া একজন ব্যাক্তি নাম আব্দুল আজিজ আর যে স্কিনশটটি দেখছেন তা সম্পুর্ন ভুয়া এবং এডিট করা। এটি দেখে এবং কিছু ব্যাক্তির মিথ্যা কথা শুনে আমি নিজেও বিভ্রান্ত হয়েছিলাম। লোকটিকে আমি ব্যাক্তিগত ভাবে চিনি বিধায় তার সাথে যোগাযোগ করি এবং তার এলাকার অনেক লোকের সাথে কথা বলি। আজ অনেকক্ষন লোকটির সাথে বসে কথা হল। ফেইসবুকে তার বিরুদ্ধে এসব মিথ্যা প্রচারনা হচ্ছে দেখে লোকটি অতন্ত্য ভীত হয়ে পড়েছে। ওই লোকটি কিছু দিন আগে হিন্দু থেকে মুসলমান হয়েছেন। হিন্দু থেকে মুসলমান হওয়াটা তার কাছের অনেক আত্বীয় স্বজন এবং কট্রর ধর্মান্ধরা মেনে নিতে পারেনি। প্রতিশোধ নিতে দীর্ঘ দিন থেকেই তারা ওই লোকটিকে বিপদে ফেলার চেষ্টা চালিয়ে যাচ্ছে এবং হুমকি দিয়ে আসছে। লোকটিকে বিপদে ফেলার লক্ষ্যেই ওই লোকটির বিরুদ্ধে ফেইসবুকে এসব মিথ্যা প্রচার করে আসছে। লোকটির অসহায়ত্ব দেখে তাকে আইনের আশ্রয় নেওয়ার পরামর্শ দিয়েছি। সবার কাছে অনুরোধ যাচাই বাচাই ছাড়া কোন ধরনের অপপ্রচারে কান দেবেননা এবং লোকটির নামে যেসব স্কীনশট ফেইসবুকে প্রচার হচ্ছে এগুলো বিশ্বাস করবেন না। শুধু মাত্র ধর্মান্তরিত হওয়ার প্রতিশোধ নিতে তারই কাছের কিছু মানুষ এবং একটি ধর্মান্ধ চক্র তাকে বিপদে ফেলার চেষ্টায় লিপ্ত হয়েছে।

ফেসবুকে বিভিন্ন জনের টাইমলাইনে ভাইরাল হয়ে যাওয়া আব্দুল আজিজের হুমকিতে দেখা যায়, আব্দুল আজিজ হুমকি দিয়ে লিখেছেন- ‘অপেক্ষা করো হিন্দু দাদারা, এই বাংলার বুকে তোমাদের মা হাসিনার পতনের পর আমরা হিন্দু নামক ও আওয়ামী লীগ সেক্যুলারদের জবাই করবো, ইনশাল্লাহ।’ কিন্তু একটু খেয়াল করলেই বুজা যায় যে এটি ফটোশপ করা কারন, আব্দুল আজিজ নামের নিছে কোন তারিখ লেখা নেই।

সম্ভবত সাইয়েদুর রহমানের পরামর্শে নিজের ফেসবুক একাউন্টটি হ্যাক হয়ে গেছে ও অন্য কেউ এসব বিদ্বেষ ছড়াচ্ছে দাবি করে আজ আব্দুল আজিজ জিডি করতে থানায় গেলেই পুলিশ তাকে গ্রেফতার করে।
আমরা আশা করব একজন নিরীহ মানুষকে অপসাংবাদিকতার বেড়াজালে ফেলে বিপদে ফেলার চেষ্টা না করে আসল সত্য উদঘাটন করে ওই নিরীহ মানুষটিকে বিপদ থেকে উদ্ধারের চেষ্টা থাকবে সাংবাদিক, পুলিশ এবং সর্বস্তরের জনগনের। তাছাড়া আব্দুল আজিজের ফেসবুক প্রোফাইলে আমরা এমন কোন আপত্তিকর মন্তব্য কিংবা ছবি পাইনি যার কারবে আব্দুল আজিজ গ্রেফতার হতে পারেন। কেবলমাত্র কমেন্টে পোস্ট করা হয়েছে ওই ছবিগুলো যা আব্দুল আজিজ নিজে পোস্ট করেননি। আব্দুল আজিজের ফেসবুক প্রোফাইল লিংকঃ https://www.facebook.com/muhammad.aaziz.1048

Open