মৌলভীবাজারে উরুসকে কেন্দ্রকরে সর্বত্র উৎসবের আমেজ

 

মোঃ আব্দুল কাইয়ুম,মৌলভীবাজার প্রতিনিধি:
দেশের অন্যান্য জেলার মতো মৌলভীবাজারেও ঝেকে বসেছে কনকনে শীত। প্রচন্ড শৈত্যপ্রবাহকে উপেক্ষা করে জেলা শহরের সর্বত্রই এখন উৎসবের আমেজ বিরাজ করছে। প্রায় প্রতিদিনই কোথাওনা কোথাও ওয়াজ মাহফিল,মিলাদ এবং বিভিন্ন মাজারকে কেন্দ্র করে পালিত হচ্ছে মেলা পারবন ও উরুস। আর এসবে যোগ দিচ্ছেন সকল বয়সের হাজারো মানুষ। তাই মৌলভীবাজার শহর এখন মুলত উৎসবের শহর ।

শহরের প্রধান শাহমোস্তফা সড়কে হযরত সৈয়দ শাহমোস্তফা (রহঃ) উরুস উপলক্ষে বিশাল রাস্তা জুরে বসেছে মেলা, এসব মেলায় ছোটদের খুশি করতে নাগরদোলা সহ নানান ধরনের খেলনার পসরা সাজিয়ে বসেছেন দোকানিরা, নারী,পুরুষ সহ নানান বয়সীদের উপচেপড়া ভীড়ে এক আনন্দঘন পরিবেশ বিরাজ করছে এখন সেখানে । আর মেলা উপলক্ষে শহরের পাড়ায় পাড়ায় চলছে শিরনীর আয়োজন।

উরুস উপলক্ষে গোবিন্দশ্রী এলাকার যুব সমাজের উদ্যেগে শহরের গোবিন্দশ্রী সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে হাজারো মানুষকে লাউ আর মোড়গের তরকারি দিয়ে আপ্যায়ন করানো হয় । এসময় মৌলভীবাজার পৌরসভার মেয়র ফজলুর রহমান, স্থানীয় কাউন্সিলর ফয়সল আহমদ সহ এলাকার বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

এদিকে হযরত শাহ্জালাল (রহঃ)’র অন্যতম সফরসঙ্গী হযরত সৈয়দ শাহ্ মোস্তফা (রহঃ) এর ৬৭৬তম উরুস মোবারক মৌলভীবাজার শহরের শাহমোস্তফা সড়কের মাজার প্রাঙ্গণে শুরু হয়েছে। আজ রোববার (১৫ জানুয়ারি) ফজরের নামজ শেষে মাজারে গীলাফ ছড়ানোর মধ্যদিয়ে ঔরুসের আনুষ্টানিকতা শুরু হয় । ভক্তবৃন্দের দেওয়া গরু ও খাসি জবাই করে শিরনী বিতরন করা হয়। উল্লেখ্য হযরত শাহ্ জালাল (রহঃ) এর নির্দেশে তার সফর সঙ্গী হযরত সৈয়দ শাহ মোস্তফা মৌলভীবাজারে ইসলাম ধর্ম প্রচারে আসেন। তখন মৌলভীবাজারের জমিদার ছিলেন চন্দ্ররাজ । শাহ মোস্তফা (রহঃ) এর অলৌকিক কর্মকান্ডে অভিভুত হয়ে চন্দ্ররাজ ইসলাম ধর্ম গ্রহন না করলেও তার মেয়েকে ইসলাম ধর্মে দীক্ষিত করে এই অলির কাছে বিয়ে দেন বলে জানাযায়। মেলাকে কেন্দ্রকরে সার্বিক নিরাপত্তা বিষয়ে মুঠো ফোনে যোগাযোগ করা হলে মৌলভীবাজার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অকিল উদ্দিন জানান, মেলা ও উরুস উপলক্ষ্যে মাজারের আশপাশ এলাকায় পুলিশি টহল জোড়দার করা হয়েছে।

Sharing is caring!

Loading...
Open