শায়েস্তাগঞ্জ-বাল্লা-হবিগঞ্জ রেললাইন লুটপাটের পর চলছে জমি দখল

2এম এস জিলানী আখনজী, চুনারুঘাট (হবিগঞ্জ) সংবাদদাতা :: হবিগঞ্জ জেলার চুনারুঘাট ও হবিগঞ্জ সদর উপজেলার প্রায় ৪৫ কিলোমিটার পথজুড়ে শায়েস্তাগঞ্জ-বাল্লা-হবিগঞ্জ রেললাইন স্থাপিত হয় ১৯২৮ সালে। কোন ঘোষণা ছাড়াই ২০০৩ সালে এ পথে ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়। এ সুযোগ নিয়ে পরিত্যক্ত রেল পথটির কোটি কোটি টাকার সম্পদ লুটপাট করা হয়েছে। বাকী মালামালও লুট হচ্ছে। চলছে রেলপথের জমি দখল। কর্তৃপক্ষ বলছেন, তারা রেল সম্পদ রক্ষায় অগ্রণী ভূমিকা পালন করছেন। অচিরেই এ রেল পথে সংস্কার কাজ শুরু হতে পারে। ট্রেনও চালু হবে।

সূত্র জানায়, এরইমধ্যে পথটির মূল্যবান যন্ত্রপাতি ও স্টেশন ঘরের আসবাবপত্র লুটপাট হয়ে গেছে। এখন চলছে রেলপথের জমি দখল। একশ্রেণির মানুষ এসব জমি দখল করে ইমারত নির্মাণ করছে। চাষ করছেন নানা ফসল। ২০০৫ সালের দিকে সড়ক করার অযুহাতে হবিগঞ্জ বাজার থেকে শায়েস্তাগঞ্জ রেলওয়ে জংশন পর্যন্ত প্রায় ১৫ কিলোমিটার রেলপথ উঠিয়ে ফেলা হয়েছে। আর এর অবশিষ্ট ( শায়েস্তগঞ্জ থেকে বাল্লা পর্যন্ত) ৩০ কিলোমিটার রেল পথের ৭টি স্টেশনের তেমন কোনো অস্তিত্ব নেই। স্থানীয় রাজনৈতিক নেতা ও কতিপয় জনপ্রতিনিধির ছত্রছায়ায় একটি মহল প্রশাসনকে ম্যানেজ করে রাতের আধারে ট্রাক ও পিকআপ ভর্র্তি করে রেলের এসব সম্পদ পাচার করা হয়েছে।

পরিদর্শনকালে জানা গেছে, শায়েস্তাগঞ্জ-বাল্লা রেল লাইনের প্রায় ৩০ কিলোমিটার পথে রেলের পাত, পাথর, সিগ্যানাল, তার, নাট, বল্টু ও ওজন মাপার যন্ত্রপাতি এবং ৭টি স্টেশনের অবকাঠামোসহ কোটি কোটি টাকার মালামাল লুটপাট হয়ে গেছে।

এ ব্যাপারে শায়েস্তাগঞ্জ রেলওয়ে জংশনের উর্ধ্বত্বন উপ-প্রকৌশলী (পথ) কর্মকর্তা রুহুল আখতার খান জানান, রেলপথের উন্নয়নে আমরা কাজ করছি। বাল্লা রেলপথে চুরি রোধে আমরা ব্যবস্থা নিয়েছি। এ পথে অচিরেই সংস্কার কাজ শুরু হতে পারে। শায়েস্তাগঞ্জ রেল পুলিশ জানায়, এখন চুরি হচ্ছে না। পূর্বে হয়েছে রাতের আধাঁরে। বর্তমানে চুরি রোধে আমরা সজাগ রয়েছি।

শায়েস্তাগঞ্জ রেলওয়ে স্টেশন মাস্টার আবু সাইয়িদ জানান, রেলপথ নামে থাকলেও কাজে নেই। এ পথের বাল্লা ট্রেন চলে অন্য পথে। তবে চালুর সম্ভাবনা তৈরী হচ্ছে।

সাবেক পৌর কাউন্সিলর সমাজসেবক আসম আফজল আলী জানান, এ রেল পথ চালু হলে যেমনটা শায়েস্তাগঞ্জ রেলওয়ে জংশন পাবে গুরুত্ব।

শায়েস্তাগঞ্জে উন্নয়ন পরিষদের সভাপতি গাজীউর রহমান ইমরান জানান, একটাই দাবী এ পথে অচিরেই সংস্কার কাজ শুরু হোক। দ্রুত চালু হোক ট্রেন।

Sharing is caring!

Loading...
Open