ত্রিপুরা বিনিয়োগ সম্মেলনে যোগ দিতে আগরতলায় শিল্পমন্ত্রী

Amu2-mনিউজ ডেস্ক : ‘ইনভেস্ট ত্রিপুরা’ শীর্ষক বিনিয়োগ সম্মেলনে যোগ দিতে আগরতলা গেলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। এ লক্ষ্যে তিনি শুক্রবার সড়ক পথে ভারতের ত্রিপুরার উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায় শনিবার এ সম্মেলন অনুষ্ঠিত হবে।
দ্যা অ্যাসোসিটেড চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি অব ইন্ডিয়া এ সম্মেলন আয়োজন করেছে। ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী শ্রী মানিক সরকার প্রধান অতিথি হিসেবে এর উদ্বোধন করবেন।
সম্মেলনে ভারত সরকারের উত্তর-পূর্বাঞ্চলীয় অঞ্চলের উন্নয়ন বিষয়ক প্রতিমন্ত্রী ড. জিতেন্দ্র সিং, ত্রিপুরা রাজ্যের শিল্প ও বাণিজ্যমন্ত্রী শ্রী তপন চক্রবর্তী, ভারতে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তা, শিল্প উদ্যোক্তা ও ব্যবসায়ী নেতারা অংশ নেবেন।
দিনব্যাপী আয়োজিত এ সম্মেলনে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর সাথে ভারতের প্রতিবেশি দেশগুলোর দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বিনিয়োগ এবং বাণিজ্য বৃদ্ধির কৌশল নিয়ে আলোচনা হবে। শিল্পমন্ত্রী আমির হোসেন আমু আমন্ত্রিত অতিথি হিসেবে আলোচনায় অংশ নেবেন।
তিনি ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর সঙ্গে বাংলাদেশের বিনিয়োগ ও বাণিজ্য বৃদ্ধির ওপর গুরুত্ব দেবেন। বিশেষ করে, তিনি এসব রাজ্যে বিদ্যমান প্রাকৃতিক সম্পদ ব্যবহার করে বাংলাদেশে যৌথ বিনিয়োগে শিল্পপণ্য উৎপাদন এবং তা ভারতে পুনরায় রফতানির প্রস্তাব তুলে ধরবেন।
এছাড়া, তিনি বাংলাদেশ ও ভারতের মধ্যে কানেকটিভিটি জোরদার, দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধি, বিনিয়োগ সম্প্রসারণ ও প্রযুক্তি স্থানান্তরের লক্ষ্যে বাংলাদেশ সরকার গৃহিত সাম্প্রতিক উদ্যোগ সম্পর্কে আলোকপাত করবেন।
আগরতলায় আয়োজিত এ বিনিয়োগ সম্মেলন বাংলাদেশের সঙ্গে ভারতের শিল্পায়ন ও ব্যবসা-বাণিজ্যের অংশীদারিত্ব জোরদারে নতুন মাত্রা যোগ করবে। এর মাধ্যমে দু’দেশ ত্রিপুরাসহ ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে বিদ্যমান প্রাকৃতিক সম্পদ ব্যবহার করে শিল্পায়নের কাক্ষিত গন্তব্যে পৌঁছতে সক্ষম হবে বলে আশা করা হচ্ছে।

সম্মেলনে যোগদান শেষে শিল্পমন্ত্রী শনিবার বিকেলে দেশে ফেরার কথা রয়েছে।

Sharing is caring!

Loading...
Open