ভ্যাট প্রত্যাহার না করলে জুয়েলারি দোকান বন্ধের হুমকি

zzzzনিউজ ডেস্ক : আগামী বাজেটে ৫% ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়ে বাংলাদেশ জুয়েলার্স সমিতি সাধারণ সম্পাদক এনামুল হক খান বলেছেন, জুয়েলারি খাতে বর্তমান আরোপিত মোট বিক্রয়ের ওপর ৫% হারে ভ্যাট আরোপের ফলে জুয়েলারি ব্যবসা মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছে। আগামী বাজেটে এই ভ্যাটের স্থলে ১.৫% মূসক নির্ধারণ করার দাবি জানান তিনি। এই দাবি না মানলে আগামী ৪ জুন থেকে সারাদেশের জুয়েলারি দোকান অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়ার হুঁশিয়ারি দেন তিনি।
মঙ্গলবার বিকালে জাতীয় প্রেসক্লাবের দ্বিতীয় তলায় ৫% ভ্যাটের পরিবর্তে ১.৫% মূসক দাবিতে বাংলাদেশ জুয়েলার্স সমিতি আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এনামুল হক খান বলেন, আমরা শান্তিপ্রিয় জুয়েলারি ব্যবসায়ী। আমরা সরকারের কোনো পদক্ষেপের বিরুদ্ধে নই। জুয়েলারি ব্যবসায়ীরা এদেশের অর্থনীতির মূল চালিকাশক্তি। কিন্তু জুয়েলারির ওপর ৫% ভ্যাট আরোপ করার জন্য শুধু ঢাকা শহরের ৪০টি জুয়েলারি দোকান বন্ধ হয়ে গেছে। ব্যবসায়ীরা এখন পরিবার নিয়ে চরম দুর্বিসহ জীবন-যাপন করছে।
তিনি বলেন, বিগত বেশ কয়েক বছর ধরে আন্তর্জাতিক বাজারে স্বর্ণ ও রুপার মূল্য লাগামহীনভাবে বৃদ্ধি ও অর্থনৈতিক মন্দার ফলে জুয়েলারি ব্যবসায় মারত্মক নেতিবাচক প্রভাব পড়েছে। ক্রেতা সাধারণ মূল্য বৃদ্ধির ফলে অলংকার ক্রয়ের পরিমাণ বহুলাংশে কমিয়ে দিয়েছে। তাছাড়া পার্শ্ববর্তী দেশ ভারতে জুয়েলারি শিল্পে ১% ভ্যাট বিদ্যমান থাকায় এবং ভারতের ভিসা প্রাপ্তি সহজলভ্য হওয়ায় এদেশের ক্রেতা সাধারণ ভারত থেকে স্বর্ণালংকার কিনতে উৎসাহিত হচ্ছে। ফলে এর নেতিবাচক প্রভাব পড়ছে জুয়েলারি শিল্পের ওপর। জুয়েলারি খাতের নেতিবাচক প্রভাব থেকে উত্তরণের জন্য বর্তমানে আরোপিত মোট বিক্রয়ের ওপর ৫% এর স্থলে ১.৫% মূসক নির্ধারণ করার জন্য প্রধামন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তিনি।
সংবাদ সম্মেলনে তিনি কর্মসূচি ঘোষণা করেন। আগামী ৪ জুন থেকে সারাদেশের জুয়েলারি দোকান অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে। ৫ জুন কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে জাতীয় প্রেসক্লাবসহ সারা দেশের ইউএনও ও জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানবন্ধন করা হবে।

বাংলাদেশ জুয়েলার্স সমিতির সভাপতি কাজী সিরাজুল ইসলামের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সাবেক সভাপতি এম এ ওয়াদুদ খান, সিনিয়র সহ-সভাপতি জি সি মালাকার প্রমুখ।

Sharing is caring!

Loading...
Open