একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া শুরু

1শিক্ষা ডেস্ক : একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়াবৃহস্পতিবার (২৬ মে) থেকে শুরু হয়েছে। সকাল ৯টা থেকে এ আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে, চলবে আগামী ৯ জুন পর্যন্ত। শিক্ষার্থীরা এবার অনলাইনে ১০টি কলেজ এবং এসএমএসের মাধ্যমে আরও ১০টি কলেজেসহ মোট ২০টি কলেজে আবেদনের সুযোগ পাবেন। একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবেন সব কলেজেই তার মেধাক্রম নির্ধারণ করা হবে। তারপর পছন্দমতো শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হতে পারবেন তারা।

অনলাইনে আবেদনের জন্য ওয়েবসাইটে (www.xiclassadmission.gov.bd) গিয়ে নির্ধারিত ফরম পূরণ করতে হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ১৬ জুন মেধাতালিকা প্রকাশ করা হবে। ১৮ থেকে ৩০ জুন পর্যন্ত শিক্ষার্থীরা কলেজে ভর্তি হতে পারবে। তবে বিলম্ব ফি দিয়ে ১০ থেকে ২০ জুলাই ভর্তি হওয়া যাবে।

ভর্তির জন্য এবারও কোনো বাছাই পরীক্ষা হবে না। এসএসসি ও সমমানের ফলের ভিত্তিতে ভর্তি করা হবে। এ ক্ষেত্রে যদি কারও ফলাফল সমান হয়, তাহলে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম ঠিক করা হবে।

নীতিমালা অনুযায়ী, ৮৯ শতাংশ আসন সবার জন্য উন্মুক্ত থাকবে। বাকি ১১ শতাংশ কোটার মধ্যে এবার প্রথমবারের মতো প্রবাসীদের সন্তান ও বিকেএসপি থেকে আসা শিক্ষার্থীদের জন্য দশমিক ৫ শতাংশ করে কোটা রাখা হয়েছে।

অনলাইনে আবেদনের নিয়ম: অনলাইনে একবারে ১০টি কলেজে আবেদনের জন্য টেলিটক মোবাইল ফোনে এসএমএস অপশনে যেতে হবে। সেখানে CAD লিখে স্পেস দিয়ে BIN লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের প্রথম তিন বর্ণ (যেমন : ঢাকা বোর্ড হলে dha) লিখে স্পেস দিয়ে roll লিখে স্পেস দিয়ে পাসের year লিখে স্পেস দিয়ে reg লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

ফিরতি এসএমএসে ১৫০ টাকা কেটে নেয়ার অনুমতি চাওয়া হবে। একইসঙ্গে এসএমএস প্রক্রিয়ায় ভুল থাকলে তাও জানিয়ে দেয়া হবে। টাকা দিতে রাজি থাকলে CAD লিখে স্পেস দিয়ে year লিখে স্পেস দিয়ে PIN লিখে স্পেস দিয়ে বায়োমেট্রিক রেজিস্ট্রেশন করা একটি মোবাইল ফোন নম্বর দিতে হবে।

এরপর আবার ১৬২২২ নম্বরে সেন্ড করতে হবে। তখন ফিরতি এসএমএসে একটি ট্রানজেকশন নম্বর দেয়া হবে। এ নম্বর নিয়ে ভর্তির ওয়েবসাইটে (www.xiclassadmission.gov.bd) গিয়ে আবেদন করতে হবে।

আবেদন কাজ সম্পন্ন করার পর ফরমটি প্রিন্ট করা যাবে। একাধিকবার অনলাইনে আবেদন করা যাবে। কেউ যদি মনে করে একবার ৫টি দু’দিন পর ২টি আবার ৩দিন পর বাকি ৩টি কলেজের নাম যোগ করবে, সে সুযোগও থাকছে।

এসএমএস এর মাধ্যমে আবেদন: এসএমএসে আবেদন করতে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে CAD লিখে স্পেস দিয়ে college এর EIIN নম্বর লিখে group-এর প্রথম দুই লেটার লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন লেটার লিখে স্পেস দিয়ে roll লিখে স্পেস দিয়ে year লিখে স্পেস দিয়ে reg নম্বর লিখে স্পেস দিয়ে shift (মর্নিং বা দিবা, শিফট না থাকলে স) লিখে স্পেস দিয়ে ভার্সন লিখে স্পেস দিয়ে কোটা (যদি থাকে যেমন : মুক্তিযোদ্ধা বা অন্যকিছু) লিখে স্পেস দিয়ে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

ফিরতি এসএমএসে একটি পিন নম্বর দেয়া হবে। একটি এসএমএসে মাত্র একটি কলেজের আবেদন করা যাবে। এ প্রক্রিয়ায় সর্বোচ্চ ১০টি আবেদন করা যাবে।

Sharing is caring!

Loading...
Open