এবার পানামা কেলেঙ্কারিতে ফাঁসলেন অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী

jakia..austrilia_112784আন্তর্জাতিক ডেস্ক,: পানামা পেপার্সের দ্বিতীয় কিস্তিতে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের নাম এসেছে। যদিও তিনি কোন অপরাধ করেননি বলে দাবি করেছেন।

ম্যালকম টার্নবুল এবং নিউ সাউথ ওয়েলসের প্রিমিয়ার নেভিল রান ১৯৯৩ সালে অস্ট্রেলিয়ায় তালিকাভুক্ত স্টার মাইনিং এনএল নামের একটি কোম্পানির পর্ষদে যোগ দেন। অস্ট্রেলিয়ান ফাইনান্সিয়াল রিভিউয়ে প্রকাশিত তথ্য অনুযায়ী, সার্বিয়ায় সুখোই লগ নামে আনুমানিক ২ হাজার কোটি অস্ট্রেলীয় ডলারের একটি স্বর্ণ খনি উন্নয়নের জন্য খোলা হয় ওই কোম্পানি।

টার্নবুল ও নেভিল রানকে এরপর স্টার টেকনোলজি সার্ভিসের পরিচালক করা হয়। এই স্টার টেকনোলজি সার্ভিসেস হলো ব্রিটিশ ভার্জিনিয়া আইল্যান্ডে নিবন্ধিত স্টার মাইনিং কোম্পানির একটি সাবসিডিয়ারি।

অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী বলেন, আমি ও নেভিল রান যে কোম্পানির পরিচালক হয়েছিলেন, তা অস্ট্রেলিয়াতেই নিবন্ধিত। ওই কোম্পানি যদি লাভের মুখ দেখত, তাহলে অস্ট্রেলিয়া সরকার অবশ্যই নির্ধারিত কর পেত। কিন্তু আফসোস, লাভ হয়নি।

পানামা পেপার্সের প্রথম কিস্তি প্রকাশ্যে আসে চলতি বছরের এপ্রিলের শুরুতে। আর গত ৯ মে দি ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অফ ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) প্রকাশ করে দ্বিতীয় কিস্তি।

Sharing is caring!

Loading...
Open