জবির বাংলা বিভাগে বর্ষ বরণ ও রবীন্দ্র জয়ন্তী উদযাপন

13164193_10208659903682690_8616758779287801209_nজবি প্রতিনিধি:”আনন্দলোকে মঙ্গলালোকে, বিরাজ সত্য সুন্দরও ” সঙ্গীতের সাথে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বাংলা বিভাগে বাংলা বর্ষ বরণ- ১৪২৩ ও রবীন্দ্র জয়ন্তী উদযাপন করেছে।

রবিবার সকাল সাড়ে দশটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে এ অনুষ্ঠানের উদ্ধোধন করেন উপাচার্য ড. মীজানুর রহমান ও বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হোসনে আরা বেগম। অনুষ্ঠানে পর্যায়ক্রমে রবীন্দ্রনাথের কবিতা আবৃত্তি , সঙ্গীত পরিবেশিত হয়।

“যাবার আগে জাগিয়ে দিও, রাঙিয়ে দিয়ে যাও এবার যাবার আগে ……….. ” সংগীতে সঙ্গে নৃত্য পরিবেশন করে বিভাগের শিক্ষার্থীরা। সংস্কৃতি অনুষ্ঠানের ফাঁকে

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, রবীন্দ্র সাহিত্য দীর্ঘ দিন আগে রচিত হলেও তা সমকালীন ও প্রাসঙ্গিক। অামাদের মেধা ও মননে রবীন্দ্রনাথের প্রভাব লক্ষনীয়। রবীন্দ্রনাথের তুলনা আর কারো সাথে হয় না। আমাদের বাঙালিত্ব ও বাঙালী জীবন, বাংলাদেশ ও আমাদের স্বাধীনতা সবই তার সাহিত্যে বহুকাল আগেই দৃশ্যমান হয়েছে। ১৯২৬ সালে রক্তকরবী নাটকের নন্দিনী চরিত্রে সমকালীন অবরুদ্ধ বাধা বিপত্তি কাটিয়ে তুলেন এখনও আমাদের সমাজে দৃশ্যমান চরিত্রের পূর্বরূপ। বিশ্ববিদ্যালয়ে বর্ষ বরণের মতো বর্ষা বরণেরও ঘোষণা দেন তিনি।

বাংলা বিভাগের সহকারী অধ্যাপক জান্নাত আরা সোহেলীর নির্দেশনায় রবীন্দ্রনাথ ঠাকুরের “খ্যাতির বিরম্বনা” অবলম্বনে ” নাটক “কিপ্টা সমাচার ” মঞ্চায়ণ হয়। অনুষ্ঠানে বাংলা বিভাগের প্রভাষক শরিফ সিরাজের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষ্যাধ্যক্ষ অধ্যাপক সেলিম ভূঁইয়া।

Sharing is caring!

Loading...
Open