যত্রতত্র শিল্পকারখানা নির্মাণ করা চলবে না

6ডেস্ক রিপোর্ট:: যত্রতত্র শিল্পকারখানা নির্মাণ করা যাবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, অর্থনৈতিক অঞ্চলে শিল্প কারখানা গড়ে তুলতে হবে। অন্য কোনো জায়গায় শিল্পকারখানা গড়া যাবে না। কারণ এতে কৃষি জমি নষ্ট হবে। কৃষি জমি নষ্ট হলে খাদ্য উৎপাদন কমে যাবে।

রবিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শ্রমিক দিবস উপলক্ষ্যে শ্রম মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, মানুষের খাদ্য আগে নিশ্চিত করতে হবে। আমরা ১০০টি অর্থনৈতিক জোন গঠন করছি। সেখানে শিল্পাঞ্চল গড়ে তুলতে হবে। এতে আমাদের কৃষি জমি রক্ষা পাবে।

বিএনপি জামায়াতের দুঃশাসনের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বিএনপি যখন প্রথম ক্ষমতায় আসেন তারা রমজান মাসে ১৭ জন শ্রমিককে গুলি করে হত্যা করে। তারা শ্রমিকদের উন্নয়নে কখনই কিছু করেনি। কিন্তু আমরা যখনই ক্ষমতায় এসেছি শ্রমিকদের কল্যাণে কাজ করেছি।

তিনি বলেন, কল-কারখানা যেন সঠিকভাবে চলে সেজন্য শ্রমিকদেরও অনেক দায়িত্ব আছে। কল-কারখানায় যেন আধুনিক মেশিনপত্র থাকে সেজন্য আমরা চেষ্টা চালাচ্ছি। এসব কারখানা যেন নিরাপদ থাকে সেই ব্যবস্থা করছে সরকার।

প্রধানমন্ত্রী বলেন, মালিক-শ্রমিকদের মধ্যে সুন্দর ও সুসম্পর্ক থাকা প্রয়োজন। শ্রমিকরা যেন আনন্দ-উৎসবে কাজ করতে পারে। এটা মালিকদের জন্যও গুরুত্বপূর্ণ। এর কারণে উৎপাদন যেমন বাড়বে, শ্রমিকরাও লাভবান হবে। এই জন্য দুই পক্ষের মধ্যে সুন্দর সম্পর্ক খুবই দরকার। আশা করছি এটা হবে।

তিনি বলেন, জনগণের কল্যাণ করাই আমাদের লক্ষ্য। আমরা সেই কাজটিই করে যাচ্ছি। বাংলাদেশ বিশ্বের দরবারে আজ উন্নয়নের রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। আমরা বিশ্বাস করি ২০২১ সালের মধ্যেই আমরা উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠা লাভ করবো।

Sharing is caring!

Loading...
Open