আন্তর্জাতিক মিডিয়ায় কলাবাগানে সমকামী পত্রিকার সম্পাদক জুলহাজ খুন

62412ডেস্ক রিপোর্টঃ রাজধানীর কলাবাগানে নিজ বাসার সামনে দুর্বৃত্তদের চাপাতির কোপে জুলহাজ মান্নান ও তার বন্ধু মাহবুব রাব্বী তনয় নিহত হওয়ার খবর আন্তর্জাতিক গণমাধ্যম ফলাও করে প্রকাশ করেছে। এসব মিডিয়াতে জুলহাজ ‘বাংলাদেশের একমাত্র সমকামী ম্যাগাজিন ‘রূপবান’ এর সম্পাদক’ এই বিষয়টিই বেশি গুরুত্ব পেয়েছে।
জুলহাজ ঢাকায় সাবেক মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজিনার ঘনিষ্ট সহচর (প্রটোকল অফিসার) ছিলেন। আন্তর্জাতিক মিডিয়ার প্রায় প্রতিটিতেই সংবাদের শুরুতেই ছিল জুলহাজের সমকামী পত্রিকা ও মার্কিন দূতাবাসের সাথে সাথে সম্পৃক্ততার কথা বলা হয়েছে।
ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির হেডলাইনে ছিল ‘বাংলাদেশের সমকামী সম্পাদককে কুপিয়ে হত্যা’।
মার্কিন ক্যাবল সংবাদ সিএনএনের হেডলাইন ছিল ‘বাংলাদেশের রাজধানীতে মার্কিন দূতাবাসের কর্মীকে কুপিয়ে হত্যা’।
কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা তাদের হেডলাইনে শুধু বলেছে, ‘বাংলাদেশে দুইজনকে কুপিয়ে হত্যা’।
ভারতের টাইমস অব ইন্ডিয়া বলেছে, ‘বাংলাদেশে সমকামী কর্মীসহ দুইজনকে কুপিয়ে হত্যা’।
ইন্ডিপেনডেন্ট দিয়েছে, ‘বাংলাদেশের প্রথম সমকামী ম্যাগাজিনের সম্পাদককে কুপিয়ে হত্যা’।
দ্যা গার্ডিয়ান জানিয়েছে, ‘বাংলাদেশের প্রথম সমকামী ম্যাগাজিনের সম্পাদক খুন’।
নিউইয়র্ক পোস্ট জানিয়েছে, ‘বাংলাদেশি সমকামী ম্যাগাজিনের সম্পাদককে কুপিয়ে হত্যা।’
ব্রিটিশ গণমাধ্যম মিরর দিয়েছে, ‘বাংলাদেশের সর্বপ্রথম সমকামী পত্রিকার সম্পাদককে কুপিয়ে হত্যা’
উল্লেখ্য, সোমবার (২৫ এপ্রিল) সন্ধ্যা ৬টার দিকে কলাবাগানের বাসার সামনে জুলহাজ মান্নান ও তার বন্ধু তন্ময় মজুমদারকে কুপিয়ে হত্যা করেছে আততায়ীরা। জুলহাজ বাংলাদেশের প্রথম সমকামী ম্যাগাজিন ‘রূপবান’ এর সম্পাদক ছিলেন। তিনি বাংলাদেশের মার্কিন দূতাবাসের কর্মীও ছিলেন।
২০১৪ সালের জানুয়ারি মাসে রূপবান ম্যাগাজিনের আত্মপ্রকাশ ঘটে। বাংলাদেশের মতো মুসলিমপ্রধান দেশে এ ধরনের পত্রিকা প্রকাশ নিয়ে তখনই ব্যাপক বিতর্ক সৃষ্টি হয়। দেশের আলেমরা এটি নিষিদ্ধ করারও দাবি জানান।
প্রসঙ্গত, গত শনিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক রেজাউল করিমকে তার বাসার সামনে চাপাতি দিয়ে কুপিয়ে খুন করে রেখে যায় দুর্বৃত্তরা। ধারণা করা হয় নাস্তিক্যবাদের কারণে তাকে হত্যা করা হয়েছে। তবে তার মেয়ে হাসিন বলেছেন, তার বাবা ব্লগে লেখালেখি করা কিংবা নাস্তিক্যবাদে বিশ্বাস কোনটাই করতেন না। এসবই গুজব।

Sharing is caring!

Loading...
Open