অকটেন পেট্রোলে দশ, ডিজেল কেরোসিনে কমলো তিন টাকা

oil_pamp_22460ডেস্ক রিপোর্টঃ দীর্ঘদিন ধরে বিশ্ববাজারে তেলের দাম কম থাকলেও দেশের বাজারে তুলনামূলক বেশিই ছিল। বিভিন্ন মহল থেকে তেলের দাম কমানোর দাবি উঠলেও তা এতদিন মানেনি সরকার। তবে গত মাসে ফার্নেস অয়েলের দাম কমানো হয়। আর ফার্নেস অয়েলের দাম কমানোর ২৪ দিনের মাথায় দেশে সব ধরনের জ্বালানি তেলের দাম কমেছে। অকটেন ও পেট্রোল লিটারে দশ টাকা এবং কেরোসিন ও ডিজেল লিটারে তিন টাকা কমানো হয়েছে। গতকাল রবিবার রাত ১২টার পর থেকে নতুন দাম কার্যকর হয়েছে। গতকাল রবিবার বিদ্যুত্, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে।
এতে বলা হয়, প্রজ্ঞাপন প্রকাশের তারিখ রাত ১২টার পর নতুন এ দাম কার্যকর হবে। নতুন মূল্যতালিকা অনুযায়ী এখন থেকে অকটেন ৮৯ টাকা, পেট্রোল ৮৬ এবং ডিজেল ও কেরোসিন ৬৫ টাকায় পাওয়া যাবে। ২০১৩ সালে আন্তর্জাতিক বাজারের সাথে মূল্য সমন্বয় করে সরকার জ্বালানি তেলের দাম বাড়িয়েছিল। তখন প্রতি লিটার অকটেন ৯৯ টাকা, পেট্রোল ৯৬ টাকা এবং কেরোসিন ও ডিজেল ৬৮ টাকা নির্ধারণ করা হয়। এরপর দীর্ঘদিন ধরে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কম থাকলেও সরকার দাম কমায়নি। অবশেষে তেলের দাম কমানোর এ সিদ্ধান্ত নিল সরকার।
প্রসঙ্গত, গত ৩১ মার্চ ফার্নেস তেলের দাম প্রতি লিটার ৬০ টাকা থেকে ৪২ টাকায় নামিয়ে আনা হয়। সেই সিদ্ধান্তের পর ৪ এপ্রিল জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ অন্য সব জ্বালানি তেলের দামও কমানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন। সেই প্রতিশ্রুতি গতকাল পূরণ হলো।

Sharing is caring!

Loading...
Open