সিলেটে পুষ্টি বিষয়ক কর্মসূচী ”সূচনা” র উদ্বোধন

State minister of Finance in speech at Suchana program launching with others.সিলেট অঞ্চলের মা ও শিশুর পুষ্টির মান উন্নয়নের মাধ্যমে জাতীয় উন্নয়নের সূচক সমূহকে আরোও দৃঢ় করতে সরকারী ও বেসরকারী সংশ্লিষ্ট সকলকে সমন্নয়ের মাধ্যমে কাজ করতে হবে। অদ্য ২১ শে এপ্রিল স্থানীয় একটি হোটেলে ’সূচনা’ পুষ্টি কর্মসূচীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম. এ. মান্নান এমপি এ কথা বলেন। তিনি আারোও বলেন এ কার্যক্রম সফল বাস্তবায়নের জন্য লক্ষ্যিত জনগোষ্ঠীকে সম্পৃক্ত করে তাদের পুষ্টি সহ সার্বিক জীবনমানের উন্নয়ন ঘটাতে হবে। শিশুদেরকে ভবিষ্যত সম্পদ হিসাবে স্থায়ী রুপ দিতে সিমীত সম্পদের মধ্য্ওে আমাদেরকে কাজ করতে হবে এবং সবাই মিলে একটি সুন্দর সহযোগীতার পরিবেশে কাজ করার জন্য বর্তমান সরকার আন্তরিক ভাবে কাজ করে আসছে । বর্তমান সরকার ’সুচনা’ কর্মসুচীর মত সময়োপযোগী উন্নয়ন কর্মসুচিগুলিকে আন্তরিক ভাবে স্বাগত জানায় ।

সেভ দা চিলড্রেন এর সিনিয়র এ্যাডভাইজার জামিল আহমেদ এর সঞ্চালনে সুচনা কর্মসুচির টিম লিডার জয় শংকর লাল এর স্বাগত বক্তব্যের পর কর্মসুচীর বিস্তারিত উপস্থাপন করেন টেকনিক্যাল ডিরেক্টর (প্রেগ্রাম) কাজী এলিজা ইসলাম ।

বিশেষ অতিথির বক্তব্যে ডিএফআইডি, ব্রিটিশ হাই কমিশন এর ফার্স্ট সেক্রেটারি গ্রাহাম গাস বলেন বন্ধুপ্রতিম রাষ্ট্র হিসেবে যুক্তরাজ্য সরকার এ ধরনের জনগুরুত্বপূর্ণ কার্যক্রমে সহযোগিতা করতে চায় এবং তিনি ্অশা করেন ’সুচনা. কর্মসুচী জাতীয় পর্যায়েও ভুমিকা রাখবে।
বিশেষ অতিথির বক্তব্যে সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক জনাব শহীদ মোঃ ছাইফুল হক বলেন স্থানীয় প্রশাসন ও সংশ্লিষ্ট বিভাগ সমূহের সাথে বেসরকারী উন্নয়ন সংস্থা সমূহের কার্যকর সমন্নয়ের মাধ্যমে উন্নয়ন কার্যক্রম গ্রহণ করতে হবে এবং স্থানীয় প্রশাষন এ বিষয়ে সর্বোত সহযোগীতা করবে।

বিশেষ অতিথি ইউরোপিয়ান ইউনিয়নের ফার্স্ট সেক্রেটারি গনজালো সেরানো ’সূচনা’ প্রকল্পের শুভ কামনা করে বলেন, সময়োপযোগী এ কর্মসুচী দারিদ্র বিমোচনেও ভুমিকা রাখবে ।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্য বিভাগের পরিচালক জনাব মো: কুতুব উদ্দীন , সিভিল সার্জন ডা: মো: হাবিবুর রহমান, কৃষি বিশ্ববিদ্যালয় ডিন অধ্যাপক ড. মো: শাহাব উদ্দীন, বিভিন্ন সরকারী ও বেসরকারী সংস্থার উর্ধতন কর্মকর্তাবৃন্দ, স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গ, স্থানীয় সংবাদ মাধ্যম নেতৃবৃন্দ, সেভ দা চিলড্রেন ইন্টারন্যশনাল এর উইলিয়াম ফ্রানসিস লিনচ্, হেলেন কেলার ইনটারন্যশনাল এর কার্লোস নিনো, ওয়ার্ল্ড ফিস এর ক্রেইগ এ মেইজনার, আইডিই এর দিপক ধজ খারকা, এফআইভিডিবি এর যেহীন আহমদ, আরডিআরএস এর মঞ্জুশ্রী সাহা ও সিএনআরএস এর ড: মুখলেসুর রহমান প্রমুখ ।

উল্লেখ্য সূচনা কর্মসূচী সিলেট ও মৌলভীবাজারের দুই লক্ষ পঞ্চাশ হাজার অতি দরিদ্র পরিবারকে বিভিন্ন পুষ্টি ও আয় বর্ধন মূলক কর্মকান্ডে সহায়তার মাধ্যমে এ কার্যক্রম বাস্তবায়ন করবে। উপস্থিত সকলে সরকারী, বেসরকারী সংস্থা এবং অন্যান্য সহযোগী অংশিদারদের সক্রিয় অংশগ্রহনের মাধ্যমে আগামী দিনে অপুষ্টি জনিত সমস্যা সমাধানে স্থানীয় ও জাতীয় পর্যায়ে ঐক্যবদ্ধ ভাবে কাজ করবেন বলে অংগীকার করেন।

[ফটো ক্যপশন: সিলেটে পুষ্টি বিষয়ক কর্মসূচী ”সূচনা” র উদ্বোধনী ্অনুষ্ঠানে বক্তব্য প্রদান করছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম. এ. মান্নান এমপি

Sharing is caring!

Loading...
Open