মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে “টেক্সট এন্ড থিওরিজ” শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

NEWS - Metropolitan University - Workshopগত ১৮ এপ্রিল ২০১৬, সোমবার, মেট্রোপলিটন ইউনিভার্সিটি, সিলেট-এ ইংরেজি বিভাগের আয়োজনে “টেক্সট এন্ড থিওরিজ” শীর্ষক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। বিকেল ৪ টায় শুরু হওয়া এ কর্মশালার প্রথম অধিবেশনে বক্তব্য রাখেন অধ্যাপক ড. সুরেশ রঞ্জন বসাক। তাঁর নির্ধারিত বিষয় ছিল: “টিচিং লিট্রেচার: রিলেটিং টেক্সটস টু থিওরিজ”। তিনি উত্তরউপনিবেশিক অবস্থান থেকে গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজের নো ওয়ান রাইটস টু দ্য কর্নেল, চিনুয়া আচেবের থিংস ফল এপার্ট এবং রবীন্দ্রনাথ ঠাকুরের গীতাঞ্জলি নিয়ে আলোচনা করেন। তিনি আরো দেখান, কীভাবে উপরোক্ত টেক্সটগুলিতে বিভিন্ন তত্ত্ব যেমন ফেমিনিজম, হিস্টোরিওগ্রাফি, এবসার্ডিজম, ইকোক্রিটিসিজম ইত্যাদি প্রয়োগ করা সম্ভব। তাঁর ভূমিকা পাঠ করেন ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক ¯িœগ্ধা দাস। সুরেশ রঞ্জন বসাক মেট্রোপলিটন ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রধান এবং মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন।

দ্বিতীয় অধিবেশনে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. ফকরুল আলম। তাঁর নির্ধারিত বিষয় ছিল: ”নিউ হিস্টোরিসিজম এন্ড আফটার: থিওরি এন্ড লিটারারি ক্রিটিসিজম ইন টুয়েন্টিয়েথ সেঞ্চুরি”। তিনি হিস্টোরিসিজম, নিউ ক্রিটিসিজিম, স্ট্রাকচারালিজম, পোস্ট-স্ট্রাকচারালিজম, নিউ হিস্টোরিসিজম ইত্যাদি তত্ত্ব নিয়ে আলোচনা করেন এবং সাহিত্য পাঠদানে এদের গুরুত্বের উপর আলোকপাত করেন। তিনি আরো দেখান কীভাবে একটি টেক্সটের রূপ ও আঙ্গিক বিশ্লেষণের মাধ্যমে তার ভিন্ন পাঠ করা সম্ভব। তাঁর ভূমিকা পাঠ করেন ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক রুমি রায়।

অংশগ্রহণকারীদের প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে এই কর্মশালা শেষ হয়।

ইংরেজি বিভাগের একাডেমিক কো-অর্ডিনেটর এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ইশরাত ইবনে ইসমাইলের সমন্বয়ে অনুষ্ঠিত এ কর্মশালায় অংশগ্রহণ করেন সিলেটের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ।

Sharing is caring!

Loading...
Open