জাপানে আবারও শক্তিশালী ভূমিকম্প,উদ্ধারকাজ চলছে

উদ্ধারকাজে সেনা মোতায়েন করা হয়েছে

উদ্ধারকাজে সেনা মোতায়েন করা হয়েছে

ডেস্ক রিপোর্টঃ এক দফা ভূমিকম্পে নয় জনের প্রাণহানির পর আবারও শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে জাপান। শুক্রবার রাতে জাপানের দক্ষিণাঞ্চলীয় নগর কুমামোতোয় ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প হয়।এতে অন্তত ১৫ জনের প্রাণহানি ঘটে এবং শতাধিক আহত হন।
স্থানীয় সংবাদ সংস্থা জানায়, একটি গ্রামের অধিবাসীদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলা হয়েছে। এ ছাড়াও সুনামি সতর্কতা জারি করা হলেও পরে তা প্রত্যাহার করে নেওয়া হয়।উদ্ধার কাজে অন্তত ২০ হাজার সেনা ও উদ্ধারকারী মোতায়েন করা হয়েছে বলে জানায় কর্তৃপক্ষ।
আবহাওয়া বিভাগ জানায়, বৃহস্পতিবারের ভূমিকম্পের চেয়ে এবারের ভূমিকম্পটি বেশি প্রবল এবং আরও বিস্তৃত অঞ্চল জুড়ে আঘাত হেনেছে।ভূমিকম্পটির গভীরতা ছিল ১০ কিলোমিটার। ভূমিকম্পের কারণে ভূমিধস ঘটেছে ও রাস্তাঘাট ভেঙ্গে পড়েছে।
একটি উপকূলীয় শহরের সিটি হল ও হাসপাতাল পরিত্যাক্ত ঘোষণা করা হয়েছে। একটি বৃদ্ধাশ্রমের ভেতরে অন্তত ৬০ জন আটকা পড়ে আছেন বলে জানা গিয়েছে।ভূমিকম্পের আঘাতে নিশিহারা গ্রামের একটি বাঁধ ভেঙ্গে পড়েছে।

রাস্তাঘাট ভেঙ্গে গেছে ভূমিকম্পের আঘাতে

রাস্তাঘাট ভেঙ্গে গেছে ভূমিকম্পের আঘাতে

টেলিভিশনের সংবাদে ভিডিও ফুটেজে দেখা যায়, শত সহস্র মানুষ রাস্তা ও পার্কের মত খোলা জায়গায় নির্ঘুম রাত্রি যাপন করছেন। তবে এনএইচকে নিউজ জানিয়েছে, এই ভূমিকম্পে সেনডাই পারমাণবিক প্রকল্পের কোন ক্ষতি হয়নি।
প্রসঙ্গত,যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ দপ্তর ইউএসজিএস এর তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার স্থানীয় সময় রাত সাড়ে ৯টার দিকে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কুমামতো ও কিয়েশু প্রদেশে প্রথম দফা ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ৪।
কিয়েশু পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে ১২০ কিলোমিটার দূরে এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল দেশটির ইউকি শহর থেকে মাত্র ৭ কিলোমিটার দূরে, ভূ-পৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে। এর ৪০ মিনিটের মাথায় ৫ দশমিক ৭ এবং মধ্যরাতের পর ৬ মাত্রার আরও দুটি ভূমিকম্প ওই অঞ্চলকে কাঁপিয়ে দিয়ে যায়। এতে প্রাথমিকভাবে ৯ জনের মৃত্যুর খবর পাওয়া যায়। সূত্রঃ বিবিসি

Sharing is caring!

Loading...
Open