বাংলাদেশে যুক্তরাজ্যের বাণিজ্যিক দূত হলেন রুশনারা

Rushnara Aliডেস্ক রিপোর্টঃ যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন দেশটির পার্লামেন্টের বাংলাদেশি বংশোদ্ভূত সদস্য রুশনারা আলীকে বাংলাদেশ বিষয়ক বাণিজ্য প্রতিনিধি (ক্রস পার্টি ট্রেড এনভয়) হিসেবে নিয়োগ দিয়েছেন।

পূর্ব লন্ডনের বাঙালি অধ্যুষিত বেথনাল গ্রিন বো সংসদীয় এলাকা থেকে নির্বাচিত বিরোধী দলীয় এই এমপিকে বাংলা নববর্ষের দিন বৃহস্পতিবার এ নিয়োগ দেওয়া হয়। পার্লামেন্টে সব দলের সমন্বয়ে গঠিত বিশেষ প্রোগ্রাম ‘ক্রস পার্টি টেড্র এনভয়’ এর আওতায় এ দায়িত্ব পেয়েছেন রুশনারা।

দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক সুদৃঢ় করার মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোকে অর্থনৈতিক সহযোগিতা দেওয়ার লক্ষ্যে ২০১২ সালে ‘ক্রস পার্টি ট্রেড এনভয়’ চালু করে ব্রিটেন। বর্তমান পার্লামেন্টে বিরোধী দল লেবার পার্টিসহ বিভিন্ন দলের ২৪ জন এমপি বিশ্বের প্রায় ৫০টি দেশে এ ট্রেড এনভয়ের দায়িত্ব পালন করছেন। সংশ্লিষ্ট দেশটি সম্পর্কে ভালো ধারণা রয়েছে এমন এমপিদেরই ট্রেড এনভয়ের দায়িত্ব দেওয়া হয়ে থাকে। বংশোদ্ভূত হিসেবে বাংলাদেশ সম্পর্কে ব্যাপক ধারণা রয়েছে- এমন বিবেচনায়ই রুশনারাকে বাংলাদেশের দায়িত্ব দেওয়া হয়েছে।

ট্রেড এনভয় হিসাবে দায়িত্ব পালনকালে রুশনারার মূল লক্ষ্য থাকবে বাণিজ্য ও বিনিয়োগ খাতে সহযোগিতার সুযোগ বৃদ্ধির পাশাপাশি বাংলাদেশের জলবায়ু সমস্যার বিষয়টির ওপর আলোকপাত করা এবং গার্মেন্টস সেক্টরের কর্মীদের মান বৃদ্ধিতে যুক্তরাজ্যের বিশেষজ্ঞ সহায়তা প্রদান।

দায়িত্ব পেয়ে রুশনারা তার প্রতিক্রিয়ায় বলেন, এই নিয়োগে আমি আনন্দিত। ব্রিটেন এবং বাংলাদেশের মধ্যে সম্পর্ক ঐতিহাসিক এবং দীর্ঘদিনের। আর বাংলাদেশ আমার কাছে বিশেষভাবে গুরুত্বপূর্ণ। আমি হচ্ছি প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি এবং আমার নির্বাচনী এলাকার তিন ভাগের একভাগ বাসিন্দা বাংলাদেশি বংশোদ্ভূত। আমি চাই বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে এবং জলবায়ু সমস্যা মোকাবেলায় বিশেষ ভূমিকা রাখুক যুক্তরাজ্য।

ব্রিটেনের তৃতীয় সর্বোচ্চ বৈদেশিক সাহায্য গ্রহীতা বাংলাদেশ দারিদ্র্য বিমোচন এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে বিগত দশকে ব্যাপক উন্নতি লাভ করে। তবে ১৬ কোটি জনসংখ্যার এ দেশ জলবায়ু পরিবর্তনজনিত নানা সমস্যাসহ বেশকিছু চ্যালেঞ্জ এখনও মোকাবেলা করছে। বাংলাদেশের তৈরি পোশাক খাতে সর্বোচ্চ বিনিয়োগকারী দেশ হিসেবে ব্রিটেনের এ দেশে রপ্তানির পরিমাণ বার্ষিক ৪শ ৫০ মিলিয়ন পাউন্ড। এ দেশের তৈরি পোশাকের ৯০ শতাংশেরও বেশি রপ্তানি হয় ব্রিটেনে।

রুশনারার কার্যালয় জানিয়েছে, দায়িত্ব পেয়ে তিনি বাংলাদেশের ট্রান্সপোর্ট, পাওয়ার, ওয়াটার অ্যান্ড স্যানিটেশন, হেলথ কেয়ার, এডুকেশন অ্যান্ড ট্রেনিং এবং গুড গভর্ন্যান্স ইত্যাদি সেক্টরে সহযোগিতার বিষয়ে প্রাধান্য দেবেন।

রুশনার আলী এর আগে আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়ে ছায়ামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি দায়িত্ব পালন করেন পার্লামেন্টের ট্রেজারি সিলেক্ট কমিটির সদস্য হিসাবেও। বর্তমানে এ বাংলাদেশি-ব্রিটিশ রাজনীতিক পার্লামেন্টে এনার্জি অ্যান্ড ক্লাইমেট চেঞ্জ বিষয়ক সিলেক্ট কমিটির সদস্য এবং ওয়েস্ট মিনিস্টার ফাউন্ডেশন ফর ডেমোক্রেসির ভাইস চেয়ার হিসেবে দায়িত্ব পালন করছেন।

Sharing is caring!

Loading...
Open