বিমানে উঠাতে টিয়ার গ্যাস!!

61809ডেস্ক রিপোর্টঃ একদল তাইওয়ানি নাগরিককে চীনগামী বিমানে উঠাতে টিয়ার গ্যাস ব্যবহার করেছে কেনিয়ার পুলিশ। তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয় এ দাবি করেছে। এতে অদ্ভুত এক কূটনৈতিক সঙ্কট সৃষ্টি হয়েছে। তাইওয়ান চীনের বিরুদ্ধে তাদের নাগরিক অপহরণের অভিযোগ তুলেছে। এ খবর দিয়েছে রয়টার্স। তবে কেনিয়ার এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, ওই লোকেরা কেনিয়ায় অবৈধভাবে অবস্থান করছিল। তারা যেখান থেকে এসেছিল, তাদের সেখানেই পাঠিয়ে দেয়া হয়েছে।
প্রসঙ্গত, চীন তাইওয়ানকে স্বাধীন রাষ্ট্র মনে করে না। চীনের মতে, তাইওয়ান একটি স্বশাসিত প্রদেশ! কিন্তু তাইওয়ান নিজেদের স্বাধীন রাষ্ট্র বলে দাবি করে।

তাইওয়ান সোমবার দাবি করে, চীন তাদের ৮ নাগরিককে অপহরণ করেছে। কেনিয়ায় তাদের বিরুদ্ধে সাইবার অপরাধ সংঘটনের অভিযোগ ছিল। কিন্তু তারা এ অভিযোগ থেকে নিষ্কৃত পান। এরপর কেনিয়ার কর্তৃপক্ষ ওই ৮ নাগরিককে শুক্রবার চীনে পাঠিয়ে দেয়। তাইওয়ানের দাবি, চীন কেনিয়ার পুলিশকে চাপ দিয়েছে ওই ৮ জনকে বিমানে তুলে দিতে। তবে চীন ওই সময় বলছিল, এ মামলায় আরও তথ্য চায় তারা।

এর আগে মঙ্গলবার আরও ৩৭ জন তাইওয়ান নাগরিককে জোর করে চীনগামী বিমানে উঠানো হয় বলে দাবি করেছে তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

Sharing is caring!

Loading...
Open