বন্দীদের ফোনে কথা বলার ব্যবস্থা করতে প্রধানমন্ত্রীর নির্দেশ

2ডেস্ক রির্পোট :: কারাগারে আটক বন্দীরা যাতে মাসে একবার করে তাদের পরিবারের সঙ্গে ফোনে কথা বলতে পারে সে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার সকালে কেরানীগঞ্জে নবনির্মিত ঢাকা কেন্দ্রীয় কারাগার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ নির্দেশ দেন।

প্রধানমন্ত্রী বলেন, দীর্ঘদিন আপনজনকে না দেখার কষ্ট আমি বুঝি। পরিবারের সঙ্গে ফোনে কথা বললে বন্দীরা মানসিক শক্তি পাবে। তাই তাদের জন্য কারাগারে ল্যান্ড ফোন স্থাপন করতে হবে।

অপরাধীদের সংশোধনের বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, আসামিদের নানা ধরণের কর্মমুখী প্রশিক্ষণ দিতে হবে। তারা যেসব জিনিস তৈরি করবে সেগুলোর বাজারজাতকরণের ব্যবস্থা করতে হবে। তাদের মজুরি কারাগারে জমা থাকবে। জমা টাকা থেকে তারা পরিবারকেও পাঠাতে পারবে।

কারারক্ষীদের সুযোগ-সুবিধার অভাব ও জনবল সংকটের বিষয়ে আইজি প্রিজনের সঙ্গে একমত প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, আমি নিজেও কারাগারে ছিলাম। সেখানে তাদের সঙ্গে আমি কথা বলেছি। আমি জানি তাদের কি কি সমস্যা রয়েছে। সেগুলো বিবেচনা করা হবে। অফিসারের সংখ্যাও বাড়ানো হবে।

কারাগারে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত করার বিষয়ে শেখ হাসিনা বলেন, বিদ্যুৎ উৎপাদন করতে গেলেই একদল শুধু আন্দোলন করে। আমরা নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেয়ার চেষ্টা করবো। পাশাপাশি কারাগারের ভবনগুলোর সঙ্গে সোলার প্যানেল স্থাপন করতে হবে। তাহলে আর এ সমস্যা থাকবে না।

এর আগে রাজধানীর দক্ষিণ কেরানীগঞ্জের তেঘরিয়া ইউনিয়নের রাজেন্দ্রপুরে নবনির্মিত ঢাকা কেন্দ্রীয় কারাগার উদ্বোধন করা হয়। রোববার সকাল ১০টায় কারাগারের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও কারা মহাপরিদর্শক (আইজি-প্রিজন) ব্রি. জে. সৈয়দ ইফতেখার উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

Sharing is caring!

Loading...
Open