লাউয়াছড়া জাতীয় উদ্যান ও বীরশ্রেষ্ট হামিদুর রহমান স্মৃতিসৌধ

সঠিক ভৌগলিক অবস্থান লিপিবদ্ধ করতে কমলগঞ্জ ইউএনও’র পত্র প্রেরণ

বিশ্বজিৎ রায়, কমলগঞ্জ প্রতিনিধিঃ মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যান ও বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের স্মৃতিসৌধ এর সঠিক অবস্থান নিয়ে লেখক, প্রকাশনা সংস্থা, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় বিভ্রান্তিকর তথ্য উপস্থাপনের অভিযোগ উঠেছে। ফলে এ দু’টি স্থানের অবস্থান নিয়ে নতুন প্রজন্মকে সঠিক ইতিহাস সম্পর্কে তথ্য বিভ্রাট করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ ব্যাপারে সঠিক ভৌগলিক অবস্থান লিপিবদ্ধ করতে কমলগঞ্জ ইউএনও সফিকুল ইসলাম এক পত্রের মাধ্যমে সংশ্লিষ্ট সকলের প্রতি অনুরোধ জানান।
Pic---Kamalgonj--Hamidur Rahmanকমলগঞ্জ উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, কমলগঞ্জ উপজেলার ঐতিহ্য লাউয়াছড়া জাতীয় উদ্যান। উদ্যানের প্রকৃতির সৌন্দর্য্য ভান্ডার অকাতরে বিতরণ করছে। বিভিন্ন প্রজাতির গাছপালা ও বিচিত্র রকমের বন্যপ্রাণী রয়েছে। ১৯৯৬ সালে পশ্চিম ভানুগাছের সংরক্ষিত বনের ১২৫০ হেক্টর এলাকা নিয়ে লাউয়াছড়া জাতীয় উদ্যান স্থাপিত হয়। এই উদ্যানের সম্পূর্ণ অংশই পড়েছে কমলগঞ্জ উপজেলায়। অপরদিকে ১৯৭১ সালের অক্টোবর মাসের শেষ দিকে কমলগঞ্জ উপজেলার ধলই চা বাগান বিস্তৃত ধলই সীমান্ত চৌকিতে হানাদার পাকিস্তানী সেনাবাহিনীকে পরাস্থ করার উদ্দেশ্যে সহযোদ্ধাসহ হামিদুর রহমান সশস্ত্র আক্রমন চালান। ধলই সীমান্তে শত্রুসেনা চৌকির সম্মুখ যুদ্ধে অমিত সাহসে চৌকির ৫০ গজের মধ্যে পৌছে যান এবং বীরত্বের সাথে যুদ্ধ করে উক্ত সীমান্ত চৌকি ও সংলগ্ন এলাকা মুক্ত করেন এবং সেখানেই শত্রু সেনার বুলেট বিদ্ধ হয়ে হরামিদুর রহমান শহীদ হন। ধলই সীমান্ত চৌকির পাশেই বীরশ্রেষ্ট সিপাহী হামিদুর রহমানের স্মৃতিসৌধ নির্মিত হয় যা কমলগঞ্জ উপজেলার মাধবপুর ইউনিয়নের ধলই চা বাগানে অবস্থিত। কিন্তু পাঠ্যপুস্তকসহ বিভিন্ন বইয়ে, জাতীয় পত্রিকায়, প্রকাশনায়, ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ায় বিভিন্ন সময়ে লাউয়াছড়া জাতীয় উদ্যান ও বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের স্মৃতিসৌধ শ্রীমঙ্গল উপজেলায় বলে প্রকাশ করা হয়। এ দু’টি স্থান নিয়ে পাঠ্য-পুস্তক, প্রিন্ট-ইলেকট্রনিক মিডিয়ায় লেখা প্রকাশ হওয়ায় সঠিক ইতিহাস নিয়ে তথ্য বিভ্রাট সম্পর্কিত অভিযোগের বিষয়ে কমলগঞ্জ উপজেলা প্রশাসন ০৫.৪৬.৫৮৫৬.০১১.০০.০০৪.০৫.১৫.২০১ স্মারক মুলে সম্প্রতি বিভিন্ন পত্রিকা অফিস ও সংশ্লিষ্ট সকলকে পত্র মাধ্যমে লাউয়াছড়া জাতীয় উদ্যান ও বীরশ্রেষ্ট হামিদুর রহমানের ভৌগলিক অবস্থান কমলগঞ্জ উপজেলায় থাকা সত্ত্বেও শ্রীমঙ্গল উপজেলায় বলে উল্লেখ করা হয় যা অনাকাঙ্খিত ও অসমীচিন।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকতা সফিকুল ইসলাম বলেন, বিষয়টি কমলগঞ্জ উপজেলা পরিষদের মাসিক সভাসহ বিভিন্ন সভায় বারবার আলোচিত হয়েছে। নতুন প্রজন্মকে সঠিক ইতিহাস জানার স্বার্থে এ তথ্য বিভ্রাট সংশোধন প্রয়োজন। তিনি কমলগঞ্জ উপজেলা সীমানার মধ্যে লাউয়াছড়া জাতীয় উদ্যান ও হামিদুর রহমানের স্মৃতিসৌধের সঠিক ভৌগলিক অবস্থান কমলগঞ্জ উপজেলায় লিপিবদ্ধ করতে সকলের প্রতি অনুরোধ জানান।

Sharing is caring!

Loading...
Open