কমলগঞ্জে মণিপুরী নববর্ষ উৎসব ‘চৈরাউবা’ উদযাপিত

Adibashi  Borsha boron kamalganj pic-1বিশ্বজিৎ রায়, কমলগঞ্জ প্রতিনিধি : বাংলাদেশে বসবাসরত বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠির অন্যতম মণিপুরীরা এক বর্ণাঢ্য সংস্কৃতিকে ধারণ করে আছে। এই বর্ণময় সংস্কৃতির নানা বর্ণবৈচিত্র্যের অন্যতম হলো মণিপুরীদের নববর্ষ উৎসব ‘চৈরাউবা কুম্মৈ’। মণিপুরীদের নিজস্ব একটি বর্ষগণনারীতিও আছে। ‘মলিয়াকুম’ নামের এই চান্দ্র বর্ষের হিসেবে শুক্রবার (৮ এপ্রিল) থেকে শুরু হয়েছে এই সনের ৩৪১৪ তম বর্ষ। মণিপুরী সনের নববর্ষের এই দিনে নানা ধর্মীয় আচার অনুষ্ঠান এবং ঐতিহ্যবাহী ক্রীড়া ও সংস্কৃতির বর্ণময় পরিবেশনার মাধ্যমে মৌলভীবাজারের সীমান্তবর্তী কমলগঞ্জ উপজেলার ৭নং আদমপুর ইউনিয়নের তেতইগাঁও গ্রামে অবস্থিত মণিপুরী কালচারাল কমপ্লেক্সে উদযাপিত হয় মণিপুরীদের নববর্ষ উৎসব ‘চৈরাউবা কুম্মৈ’। শুক্রবার সকাল ১১টায় ঐতিহ্যবাহী পোশাক ও উপকরণ নিয়ে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রা শেষে মণিপুরী যুবক-যুবতীদের অংশগ্রহণে ঐতিহ্যবাহী ‘কাং খেলা’, কড়ি খেলা, বনদেবতার পূজো, ঐতিহ্যবাহী লোকনৃত্যের পরিবেশনা ‘থাবল চোংবী’ ও অন্যান্য সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।
শুক্রবার সন্ধ্যায় মািণপুরী কালচারাল কমপ্লেক্সে মণিপুরী নববর্ষ উদযাপন পরিষদের সভাপতি কবি এ, কে, শেরাম এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কবি সনাতন হামোম এর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) জামাল উদ্দীন আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজারের জেলা প্রশাসক মো: কামরুল হাসান, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) খায়রুল আলম, কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যান অধ্যাপক মো. রফিকুর রহমান, কমলগঞ্জ ইউএনও সফিকুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. সিদ্দেক আলী, সহকারী কমিশনার (ভূমি) রফিকুল আলম, আদমপুর ইউপি চেয়ারম্যান সাব্বির আহমেদ ভূঁইয়া, মণিপুরী কালচারাল কমপ্লেক্স এর আহবায়ক এল. জয়ন্ত কুমার সিংহ।
জানা যায়, বহু জাতি, বহু সংস্কৃতির এই দেশে মণিপুরী জাতি তার সংস্কৃতির বর্ণবৈচিত্র্য নিয়ে আছে। ‘চৈরাউবা’ বা মণিপুরী নববর্ষ উৎসব তারই এক অনন্য দৃষ্টান্ত। এই বৈচিত্র্য নিয়ে বাংলাদেশের জাতীয় সংস্কৃতির রুপ আরো বর্ণময় হোক-এটাই আমাদের কামনা। মণিপুরী নববর্ষ উৎসবসহ মণিপুরী সংস্কৃতির বর্ণবৈচিত্র্যের নানা বিষয় জাতীয় পর্যায়ে যথাযথভাবে উপস্থাপনের ক্ষেত্রে সংশ্লিষ্ট সকলের এগিয়ে আসা প্রয়োজন।

Sharing is caring!

Loading...
Open