পূণ্যস্নান ও ওরস : তাহিরপুরে আজ বসবে দুই ধর্মের মিলনমেলা

tahirpur2ডেস্ক রিপোর্টঃ সুনামগঞ্জের তাহিরপুরে সপ্তাহব্যাপী দু’ধর্মের দু’আধ্যাত্মিক মহাসাধকের মিলনমেলা আজ (সোমবার) সকাল থেকে শুরু হচ্ছে। একই সঙ্গে দুটি উৎসব উপলক্ষে শুধু তাহিরপুরেই নয় গোটা জেলাজুড়ে এখন উৎসবের আমেজ বিরাজ করছে।
উপজেলার বাদাঘাট উত্তর ইউনিয়নের লাউড় নবগ্রামে সীমান্ত নদী যাদুকাটার তীরবর্তী পণাতীর্থধামে তীর্থস্নানযাত্রা মহোৎসব সোমবার সকালে শুরু হয়ে বুধবার বিকালে সমাপ্ত হবে। ৭১২ বছরের অধিক সময় ধরে চলে আসছে এ উৎসব।
অপরদিকে হজরত শাহজালাল (রহ.) এর ৩৬০ আউলিয়ার অন্যতম সঙ্গী হজরত শাহ আরেফীন (রহ.) এর পবিত্র ওরস মোবারক উপজেলার লাউড়েরগড়ে আনুষ্ঠানিকভাবে সোমবার সকাল থেকে শুরু হয়ে বৃহস্পতিবার বিকালে সমাপ্ত হবে। পূণ্যস্নানযাত্রা মহোৎসব ও ওরস উদযাপন উৎসবকে ঘিরে উভয় ধর্মের লোকজন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।
tahirpurশ্রী শ্রী অদ্বৈত্য মহাপ্রভুর আখড়াবাড়ী ও জন্মধাম সংরক্ষণ সংস্কার কমিটির সাধারণ সম্পাদক কানন বন্ধু রায় জানিয়েছেন, দেশের সনাতন ধর্মাবলম্বীদের বৃহৎ স্নানযাত্রার মুখ্য সময় এ বছর ২১ চৈত্র, ৪ এপ্রিল সোমবার রাত ১২টা ৮ মিনিট ৫৬ সেকেন্ড হতে শুরু হয়ে পরদিন মঙ্গলবার সকাল ৮টা ১৮মিনিট ৫৪ সেকেন্ড পর্যন্ত মধুকৃষ্ণা এয়োধশী তিথিতে নির্ধারণ করা হয়েছে। এ উপলক্ষে বালুচরে বারুণী মেলা সোমবার সকাল থেকে শুরু হয়ে ৬ এপ্রিল বুধবার সন্ধ্যায় সমাপ্ত হবে।
স্থানীয় আখড়াবাড়ী উৎসব কমিটি ও গড়কাটি ইসকন মন্দির সূত্রে জানা গেছে, সপ্তাহব্যাপী উৎসব ও পূণ্যস্নান যাত্রাকে কেন্দ্র করে উৎসব কমিটি ও আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘের (ইসকন) উদ্যোগে পৃথকভাবে মঙ্গল আরতী, ভজন, লীলা কীর্তন, বৈদিক নাঠক, গঙ্গাপূজা, দেশের বেতার, টিভি ও মঞ্চ শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ধর্মীয় আলোচনা সভার আয়োজন করা হয়েছে।
অপরদিকে একই সময়ে সুনামগঞ্জ-২৮ বর্ডার গার্ড ব্যাটালিয়নের তাহিরপুরের লাউড়েরগড় সীমান্তের মেইন পিলার ১২০৩ এর ৪এস থেকে, ৭এস এলাকায় মেঘালয় পাহাড়ের পাদদেশে হজরত শাহ আরেফীন (রহ.) এর আস্তানায় ওরস মোবারক আগামীকাল সোমবার সকাল থেকে শুরু হয়ে বৃহস্পতিবার ভোররাতে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে সমাপ্ত হবে।
ওরস উদযাপন কমিটির সহ-সভাপতি বাদাঘাট ইউপি চেয়ারম্যান নিজাম উদ্দিন, হজরত শাহ আরেফীন (রহ.) আস্তানার খাদেম নুরুল আমিন চিশতী জানিয়েছেন, ওরস ও স্নানযাত্রা উপলক্ষে সপ্তাহব্যাপী উৎসবকে ঘিরে দেশ-বিদেশের কমপক্ষে ৪ লক্ষাধিক নারী, পুরুষ, অবালবৃদ্ধবনিতার সমাগম ঘটবে।

Sharing is caring!

Loading...
Open