প্রশ্নপত্র ফাঁসের ‘গুজব’ ঠেকাতে সিলেট বোর্ডের সাইবার সেল

এইচএসসিতে পরীক্ষার্থী বেড়েছে ৫ হাজার ৮৩৩ জন

19505ডেস্ক রিপোর্টঃ আজ (রবিবার) থেকে শুরু হওয়া উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা। এ পরীক্ষায় অনলাইনে প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত ‘গুজব’ ঠেকাতে সিলেট বোর্ডের পক্ষ থেকে সাইবার অপরাধ দমন সেল স্থাপন করা হয়েছে। সিলেট শিক্ষাবোর্ডের চেয়ারম্যান গোলাম কিবরিয়া তাপাদার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, অনলাইনে প্রশ্নপত্র সংক্রান্ত গুজব ছড়ানো এবং ভুয়া প্রশ্নপত্র দিয়ে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারার প্রেক্ষাপটে এমন ব্যবস্থা নেওয়া হয়েছে। তিনি আরও বলেন, অনলাইনে এ ধরনের কোনও সংবাদ পেলে তাৎক্ষণিক পদক্ষেপ নেওয়া হবে।
বোর্ড সূত্র জানায়, এইচএসসি পরীক্ষায় সিলেট বোর্ড থেকে এবার ৬৩ হাজার ৯৫৭ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র সংখ্যা ২৯ হাজার ৫৩১ জন এবং ছাত্রী সংখ্যা ৩৪ হাজার ৪২৬ জন। গত বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৫৮ হাজার ১২৪ জন। গতবারের তুলনায় এবার পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৫ হাজার ৮৩৩ জন।
বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের মধ্যে সবচাইতে কম শিক্ষার্থী বিজ্ঞান বিভাগে। বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় অংশ নেবে ৮ হাজার ৫৮৫ জন পরীক্ষার্থী। মানবিক বিভাগ থেকে সর্বোচ্চ ৪৩ হাজার ১২৮ জন পরীক্ষার্থী এবং ব্যবসায় শিক্ষা।
সিলেট শিক্ষা বোর্ডসংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা নেওয়ার জন্য সিলেট শিক্ষা বোর্ডের ৪টি টিম চার জেলায় দায়িত্ব পালন করবে। এই টিম প্রশ্ন,পরীক্ষার হলের পরিবেশ, কেন্দ্রের অবস্থাসহ সব বিষয়ে সার্বক্ষণিক পর্যবেক্ষণ করবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। এছাড়াও ৩৭টি পর্যবেক্ষণ টিম সার্বক্ষণিক বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করবে। তাদের পাশাপাশি নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ প্রশাসনের কর্মকর্তারাও পরীক্ষা কেন্দ্র পর্যবেক্ষণ করবেন।
সিলেট শিক্ষাবোর্ডের চেয়ারম্যান গোলাম কিবরিয়া তাপাদার জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা নেওয়ার জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। নির্দিষ্ট দিনে ও যথা সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। তিনি এ ব্যাপারে সংশ্লিষ্ট সব মহলের সহযোগিতা কামনা করেছেন।

Sharing is caring!

Loading...
Open