প্রতিবন্ধী শিশুদের উন্নয়নে বিশ্বসম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান সায়মার

ana-pic_107843ডেস্ক রিপোর্ট: প্রতিবন্ধী শিশুদের উন্নয়নে বিশ্বসম্প্রদায়কে এগিয়ে আসতে হবে। অটিজম আক্রান্ত শিশু- কিশোরদের জন্য সুযোগ-সুবিধা নিশ্চিত করতে না পারলে বিশ্বের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বাংলাদেশের অটিজমবিষয়ক পরামর্শক কমিটির চেয়ারপারসন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ হোসেন পুতুল।

বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে শুক্রবার (নিউইয়র্ক সময়) জাতিসংঘ সদর দপ্তরে ‘অটিজম মোকাবিলা: এসডিজির আলোকে বিশ্ব সম্প্রদায়ের কৌশল’ শীর্ষক এক হাইলেভেল ইভেন্টে অংশ নিয়ে এ আহ্বান জানান সায়মা হোসেন পুতুল।

তিনি বলেন, অটিস্টিক শিশুদের উন্নয়নে বিশ্বসম্প্রদায়কে এগিয়ে আসতে হবে। তারা আমাদেরই সন্তান। একজন সুস্থ সবল শিশুর মত তাদেরও বেড়ে ওঠার সমান অধিকার রয়েছে। দেশের ভৌগোলিক সীমানা পেরিয়ে অটিজম আজ আন্তর্জাতিক সমস্যা। এই সমস্যা দূর করতে পারিবারিক পর্যায়ে থেকে শুরু করে আন্তর্জাতিক মহলের বিশেষ মনোযোগই মূল হাতিয়ার।

আলোচনায় অংশ নিয়ে সায়মা হোসেন অটিজম আন্দোলনে বাংলাদেশ সরকারের গৃহীত নানান পদক্ষেপের কথা তুলে ধরেন।

তিনি বলেন, অটিজম আন্দোলনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার গৃহীত বিভিন্ন কর্মসূচি বিশ্বব্যাপী ব্যাপক প্রশংসিত হয়েছে। বিশেষ করে শিশুদের জন্ম নিবন্ধন, অটিস্টিক শিশুদের মানসিক ও শারীরিক বিকাশে পারিবারিক ভূমিকা, জাতীয় পর্যায়ে সচেতনতা সৃষ্টি বিষয়ে বাংলাদেশ রোল মডেল হিসাবে বিশ্ববাসীর স্বীকৃতি পাচ্ছে। তিনি আরো বলেন, অটিস্টিক শিশুদের মানসিক বিকাশে সহায়ক প্রশিক্ষণ প্রদানে বিশেষ মডিউল তৈরি করা হয়েছে। পাশাপাশি প্রশিক্ষণ ইনস্টিটিউটও গড়ে তোলা হয়েছে।

সায়মা ওয়াজেদ হোসেন ২০১২ সাল থেকে প্রতিবছর জাতিসংঘের এ অটিজম সচেতনতা দিবস উদযাপন অনুষ্ঠানে একজন আন্তর্জাতিক অটিজম বিশেষজ্ঞ হিসেবে আমন্ত্রিত হন। বিশ্বব্যাপী অটিজম সচেতনতা সৃষ্টিতে তার অবদানের জন্য তিনি সকলের প্রশংসা অর্জন করেন।

Sharing is caring!

Loading...
Open